মহাকাশে আশ্চর্যজনক পিৎজা বানাল নভোচারীরা (ভিডিও)

Feature Image

মহাকাশে বসে পিৎজা বানাল নভোচারীরা। আর এর জন্য পৃথিবী থেকে পাঠানো হল পিৎজার সব উপকরণ। গত নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া থেকে পিৎজা তৈরির উপকরণ, আইসক্রিম এবং আরও নানা ধরনের খাবার পাঠানো হয় ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে। আর তা দিয়েই মহাশূন্যে আয়োজন করা হয় পিৎজা পার্টির।

জানা গেছে, ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন বা বাসযোগ্য কৃত্রিম এ উপগ্রহে অবস্থানরত ইতালির নভোচারী পাওলো নেসপলি বেশ ক’দিন ধরেই পিৎজা খেতে চাইছিলেন। তাই এ বিশেষ সারপ্রাইজের ব্যবস্থা করলেন মহাকাশ কেন্দ্রের ম্যানেজার কির্ক শারম্যান। নভোচারীদের জন্য পৃথিবী থেকে খাবার পাঠানোর সময় এতে যুক্ত করা হয় পিৎজা তৈরির সব উপকরণ।

নাসার জনসন স্পেস সেন্টারের ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত ভিডিওতে দেখা যায় মহাকাশ কেন্দ্রে বসে নভোচারীদের পিৎজা তৈরির দৃশ্য। মধ্যাকর্ষণহীন পরিবেশে পিৎজা তৈরিও কম বিড়ম্বনার নয়। শূন্যে ভাসতে থাকা উপকরণগুলো যেন কখনোই স্থির থাকতে চায় না। গোল গোল পিৎজাগুলো ছোটাছুটি করতে থাকে স্পেস স্টেশনের এক প্রান্ত থেকে অপর প্রান্তে।

এতো সাধের পিৎজাটি খেতে কেমন হবে? পাওলো নেসপলি বলেন, পিৎজাটি আশ্চর্যজনক সুস্বাদু। আরেক নভোচারী র‍্যান্ডি ব্রেস্নিক বলেন, পিৎজা সব সময়ই সুস্বাদু, সেটা ঘরে বসেই বানানো হোক অথবা মহাকাশে।

পাঁচটি মহাকাশ গবেষণা সংস্থার প্রকল্প ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের পিৎজা উৎসবে মেতেছিলেন ছয় নভোচারী। এদের মধ্যে তিনজন মার্কিন, একজন ইতালিয়ান ও দু’জন রাশিয়ান।

আরো খবর »