বিস্ফোরক মন্তব্য পর্নহাবের!

Feature Image

স্কুলে ছাত্রীর যৌন নির্যাতন নিয়ে উত্তাল ভারতের গোটা পশ্চিমবঙ্গ। চারবছরের শিশু কী করে কারও কাছে যৌনসামগ্রী বলে বিবেচিত হতে পারে এই প্রশ্নই এখন অনেকের মনে। ‌ কিন্তু অবাক করার মতো তথ্য এটাই যে, অপ্রাপ্তবয়স্ক শিশু ও কিশোর-কিশোরীদের নিয়ে নির্মিত পর্ন দেখার প্রবণতা ভারতে বিপজ্জনক হারে বেড়ে চলেছে।

বিশ্বের বৃহত্তম পর্নোগ্রাফি ওয়েবসাইট পর্নহাব জানাচ্ছে, ভারতীয়রা সবচেয়ে বেশি দেখতে পছন্দ করেন, অপ্রাপ্তবয়স্কদের পর্নোগ্রাফি। ‌ শিশুকাম মানসিকতাই যে এর জন্য দায়ী, সেটা মানছেন বহু বিশেষজ্ঞই। ২০১৬ সালের একটি সমীক্ষায় পর্নহাব জানিয়েছিল, ভারতীয়রা যে তিন ধরনের পর্ন দেখার জন্য সার্চ করেছিলেন, তার শীর্ষে রয়েছে অপ্রাপ্তবয়স্কদের পর্ন এবং দু’‌নম্বরে রয়েছে নারী সমকামীদের পর্ন। এছাড়াও জনপ্রিয় হয়েছিল ভারতীয় গৃহবধূদের নিয়ে বানানো পর্ন এবং কলেজপড়ুয়াদের নিয়ে বানানো পর্ন।

পর্ন ইন্ডাস্ট্রি ছেড়ে দিলেও পর্নতারকাদের মধ্যে এখনও সবচেয়ে জনপ্রিয় সানি লিওন। দুই ‌নম্বরে মিয়া খলিফা। তিনে রয়েছে লিজা অ্যান। পাশাপাশি ভারতীয় দর্শকদের মধ্যে বেড়েছে প্রবীণাদের সঙ্গে অপ্রাপ্তবয়স্কাদের নিয়ে বানানো পর্ন দেখার প্রবণতা।

এই প্রবণতাগুলোকে মারাত্মক ক্ষতিকর বলে মনে করছেন মনোবিদরা। তাদের মতে এই ধরনের পর্ন শিশুদের ওপরে যৌন নির্যাতনের ঘটনাকে বাড়াবে।

আরো খবর »