জয়পুরহাটে আইএফএম কৃষক মাঠ স্কুলের সমাপনী মাঠ দিবস অনুষ্ঠিত

Feature Image

জেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

জয়পুরহাট থেকে মিজানুর রহমান মিন্টু: জয়পুরহাটের পুরানাপৈল ইউনিয়নের হালট্ট্রি ব্লকের হাতিগাড়া গ্রামে অনুষ্ঠিত হয়েছে আইএফএম কৃষক মাঠ স্কুলের ৪৭ সেশনের সমাপনী অনুষ্ঠান ও কৃষক মাঠ দিবস।

‘সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট (আইএফএমসি)-কৃষি উৎপাদন ও কর্মসংস্থান কর্মসূচী (এজিইপি) প্রকল্পের আওতায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ওই সমাপনী ও কৃষক মাঠ দিবস অনুষ্ঠানে পুরানাপৈল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খোরসেদ আলমের সভাপতিত্বে বক্তৃতা করেন উপজেলা নির্বাহী অফিসার আমিনুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম সাজু, অতিরিক্ত কৃষি কর্মকর্তা ফাহমিদা নাহার, উপজেলা মৎস্য কর্মকর্তা শাহনেওয়াজ সিরাজী, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মনিরুল ইসলাম, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল গণি, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা অমল চন্দ্র মন্ডল , উপ-সহকারী আমিনুর ইসলাম।

বক্তারা আইএফএম কৃষক মাঠ স্কুলের ৬টি বুথের তথ্যসমূহ ও কৌশলগত ও কারিগরী বিষয়ে আলোচনা করেন করেন। তারা জানান আইএফএমসি কৃষক মাঠ স্কুলের মাধ্যমে কৃষক ও কৃষাণীগণ নিরাপদ বিষমুক্ত ফল, ধান ফসল, শাকসব্জী উৎপাদন, উন্নত পদ্ধতিতে গরু, ছাগল, মুরগী পালন ও মাছ চাষ করতে পারবেন এবং কৃষক সংগঠন তৈরীর মাধ্যমে একত্রিতভাবে ফসল উৎপাদন, সংগ্রহ, বিপনণে আয়বর্ধণমূলক সুবিধা পাবেন। এছাড়াও তারা পরিবারের চাহিদা মাফিক পুষ্টি উপাদান উৎপাদন নিশ্চিত করতে পারবে এবং ৫০^% উন্নয়ন সহায়তায় আধুনিক কৃষি যন্ত্রপাতি (রাইস ট্রান্সপ্লান্টার,রিপার, কম্বাইন হারভেস্টার, সিডার) যন্ত্রসমূহ ক্রয়ের সুবিধা পাবেন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »