লোকালয়ে খাদ্য আহোরনে হুনুমান

Feature Image

 

প্রানীকুলের মধ্যে মানুষের সক্ষতায় বানর বা হুনুমান একই চরিত্রের অধিকারী। হিন্দু ধর্মিয় মোতাবেক বানর বা হুনুমান কে দেবতার কাতারে পুজা করা হয়। আমাদের দেশে দেদারছে বনভূমি দখল করে নিজেদের চাহিদা মোতাবেক বিভিন্ন কাজে ব্যাবহার করায় বন্য প্রাণীরা বন জঙ্গল ছেড়ে লোকালয়ে প্রবেশ করছে। কেওবা খাদ্যের সন্ধানে অথবা আশ্রয়ের জন্য লোকালয় বাজার ঘাট বা বাসা বাড়িতে ভর করছে। প্রায় বছর খানেক কু্ষ্টিয়া খোকসা-কুমারখালীর বাজার ঘাট ও হাট বাজারে ৮/১০ টা হুনুমান বে- ওয়ারিশ হিসাবে চলাফেরা করে।
অনেক সময় মানুষের রসানলে বিপদে পড়ে খাচায় বন্দিকরে বা পিটিয়র হত্যা করা হয়েছে ঐ সকল হুনুমান কে। বন্য প্রানিকুল আমাদের পরিবেশের একটি অংশ। যারা আমাদের পরিবেশের ভারস্ম্য রক্ষার্থে বড় ভুমিকা পালন করে।

অনেক সময় এসকল প্রানিরা খাদ্য আহরনে কৃষকের কলা বা ফসলাদি খেয়ে ফেলে বা নষ্ট করে।
বিষয় গুলো বেশ স্পর্শকাতর হওয়ায় জেলা প্রানী সম্পদ ও বন্যপ্রাণী বক্ষায় বিশেষ নজর দিবে এমনটাই আশাকরে ভুক্তভোগী এলাকাবাসী।

গতকাল বৃহস্পতিবার বিকালে খোকসা বাসস্টান্ডে দুটি হুনুমান দোকানের লোকালয়ে নেমে এসে এভাবেই আবদার করে বসে কলা খাবার। জৈনক হিন্দু দাদা কলা এনে দেবতাকে পুজার বাসনায় কলা খেতে দিলে হুনুমানটি এভাবে কলা খায়।

আরো খবর »