যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে রাজী উ. কোরিয়া

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে রাজী হয়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ তথ্য জানিয়েছেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ভিয়েনায় সাক্ষাৎকালে তিনি এ সংক্রান্ত বার্তা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের কাছে পৌঁছিয়েছেন।

এ ব্যাপারে তাৎক্ষনিকভাবে টিলারসনের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণ ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি স্থগিতের বিষয়ে উত্তর কোরিয়ার সঙ্গে মার্কিন প্রশাসন যে আলোচনায় বসতে ব্যাপক আগ্রহী সে বিষয়টি গোপন কিছু নয়। উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার জন্য চলতি সপ্তাহে পিয়ংইয়ং গেছেন জাতিসংঘের কর্মকর্তা জেফরি ফেল্টম্যান। গত ছয় বছরের মধ্যে উত্তর কোরিয়ায় ফেল্টম্যানই প্রথম জাতিসংঘ কর্মকর্তা যিনি উত্তর কোরিয়া সফরে গিয়েছেন।

ভিয়েনায় একটি আন্তর্জাতিক সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন,‘আমরা জানি উত্তর  কোরিয়া সর্বোপরি নিরাপত্তা গ্যারান্টির জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে চায়।আমরা একে সমর্থন জানাতে প্রস্তুত, আমরা এ ধরণের আলোচনার সুবিধার জন্য অংশগ্রহণে প্রস্তুত। আমাদের আমেরিকান সহকর্মী (টিলারসন) এটি শুনতে পেয়েছেন।’

গত ২৯ নভেম্বর উত্তর কোরিয়া নতুন করে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। দেশটির দাবি, এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের যে কোনো স্থানে আঘাত হানতে সক্ষম। এরপরই উত্তর কোরিয়াকে আলোচনার টেবিলে নিয়ে আসার জন্য জোর প্রচেষ্টা শুরু হয়।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »