ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে এসে ঢাবি শিক্ষার্থীসহ আটক ২

Feature Image

ইবি প্রতিনিধি,স্বাধীনবাংলা২৪.কম

এ আর রাশেদ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষ অনার্স (স্নাতক) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীসহ দুই জন আটক হয়েছে।

আটককৃতরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী ও সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগের সাবেক দপ্তর সম্পাদক কাজী ফেরদৌস হাসান। ফেরদৌস নাটোর জেলার জিউপাড়া থানার ফিরোজ আহম্মেদের ছেলে। বাকিজন হলেন যশোর সরকারী এমএম কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী সাব্বির রহমান। সাব্বির যশোর জেলার বাঘারপাড়া থানার বাবর আলীর ছেলে।

শুক্রবার (৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সমাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের দ্বিতীয় শিফটে ভর্তি পরীক্ষার সময় তাদের আকট করা হয়। আটককৃতদের পাবলিক পরীক্ষাসমূহ অপরাধ আইন ১৯৮০ এর ৩ ধারা মতে দুজনকেই এক বছর করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। কুষ্টিয়া ডিসি অফিসের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রবিউল ইসলাম কমল এ আদালত পরিচালনা করেন।

বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি সূত্রে জানা যায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার শেষদিন শুক্রবার ‘সি’ ইউনিটের দ্বিতীয় শিফটে ভর্তি পরীক্ষা শুরু হওয়ার আগে ব্যবসায় প্রশাসন অনষদ ভবনের গেট থেকে সন্দেহজনকভাবে কাজী ফেরদৌস হাসানকে আটক করা হয়। এরপর প্রবেশপত্র যাচাই বাচাই করে তার চেহারার সাথে প্রবেশপত্রের ছবির মিল না পাওয়ায় ওই ভবনে দায়িত্বরত সহকরী প্রক্টর সহযোগী অধ্যাপক ড. রশিদুজ্জামান ও সহকারী অধ্যাপক নাসিুমজ্জামান তাৎক্ষণিক তাকে আকট করে।

পরীক্ষা শুরু হওয়ার কিছুসময় পর ব্যবসায় প্রশাসন অনষদ ভবনের ১০৫ নং কক্ষ থেকে একইভাবে চেহারার সাথে প্রবেশপত্রের ছবির মিল না পাওয়ায় সাব্বির রহমানকে আটক কার হয়। পরে আটককৃত দুজনকে প্রক্টর অফিসে জিজ্ঞাসাবাদ করলে তারা প্রক্সির বিষয়টি শিকার করে।

খোঁজ নিয়ে জানা গেছে, কাজী ফেরদৌস হাসান ‘সি’ ইউনিটের ১০০৯৯ রোলধারী দেবাশিষ সরকারের হয়ে পরীক্ষা দিতে এসে আটক হয় এবং সাব্বির রহমান একই ইউনিটের ১০০৪৫ রোলধারী তন্ময় রহমানের পরীবর্তে পরীক্ষা দিতে এসে আটক হয়। এছাড়া তাদের কাছ থেকে এইচএসসি’র নকল রেজিস্ট্রেশন কার্ড উদ্ধার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, ‘পুরো পরীক্ষা নিরাপত্তা চাদরে ঢাকা ছিল। যেই দূনীতি করতে এসেছে সেই নিরাপত্তার ফাদে আটকা পড়েছে। তারই ধারাবাহিতকায় আজকে দুজনকে এক বছরের কারাদন্ড দেয়া হয়েছে।’

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »