গুজরাটে প্রথম দফার ভোট শুরু

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: টান টান উত্তেজনার মধ্যেই আজ  শনিবার সকাল থেকে শুরু হয়েছে ভারতের গুজরাত রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। খবর ইন্ডয়া টুডের।

রাজ্যটির ১৮২ আসনবিশিষ্ট বিধানসভার মধ্যে প্রথম দফায় আজ হবে ৮৯টির ভোট গ্রহণ। বাকি ৯৩টি আসনের ভোট গ্রহন হবে ১৪ ডিসেম্বর।

ফল প্রকাশ করা হবে ১৮ ডিসেম্বর। ওই দিন এক মাস আগে হয়ে যাওয়া হিমাচল প্রদেশের ভোটের ফলও প্রকাশিত হবে।

ভোট শুরুর মাত্র ১৬ ঘণ্টা আগে গত শুক্রবার বিকালে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি গুজরাটের জন্য নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে।

এ সুযোগ হাত ছাড়া করেনি কংগ্রেস। শেষবেলায় এভাবে নির্বাচনী ইশতেহারের ঘোষণা বিজেপি কখনো করেনি। বিলম্ব নিয়ে রাহুল গান্ধী বললেন,এটা গুজরাটবাসীর অসম্মান।

বৃহস্পতিবার নির্বাচনী প্রচারণা শেষ করেছে ক্ষমতাসীন বিজেপি ও বিরোধী দল কংগ্রেস। বিজেপির শেষ দিনের নির্বাচনী প্রচারণার নেতৃত্বে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেসময় আরও উপস্থিত ছিলেন দলের প্রেসিডেন্ট অমিত শাহ এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

নির্বাচনের একদিন আগে শুক্রবার নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে বিজেপি। বিশ্লেষকরা বলছেন, যতই শক্ত ঘাঁটি হোক এবারের নির্বাচনী পরীক্ষায় বিপাকে পড়বে বিজেপি। ঘুরে দাঁড়াতে পারে কংগ্রেস।

বিভিন্ন জরিপ বলছে, নির্বাচনে জিততে অগ্নিপরীক্ষার মুখোমুখি হতে হবে বিজেপিকে। কংগ্রেস সোমবার নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে। দলের পক্ষ থেকে যেসব প্রতিশ্রুতি রক্ষা করা সম্ভব, সেগুলো তুলে ধরা হয়েছে সেখানে।

রাহুল নিজেও নিজের প্রচারে সেসব কথা বারবার উল্লেখ করছেন। কিন্তু বিজেপি এতদিন দেরি করেছে কেন সে বিষয়ে কাটক্ষ করেছেন রাহুল গান্ধী। নির্বাচনের সময় ঘনিয়ে এলেও বিজেপি ইশতেহার প্রকাশ না করায় বৃহস্পতিবার রাতে টুইট করেন রাহুল।

তিনি বলেন, ইশতেহার প্রকাশ না করে মোদি আসলে গুজরাটের মানুষকে অসম্মান করেছেন। বিজেপির ফল আশানুরূপ না হলে আগামী বছর কর্ণাটক, রাজস্থান, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশের ভোটে তার প্রভাব পড়ার সম্ভাবনা।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »