জাকার্তা থেকে রাবাত পর্যন্ত বিক্ষোভ

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আন্তর্জাতিক ডেস্ক: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার প্রতিবাদে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে মরক্কোর রাবাত পর্যন্ত মুসলিম দেশগুলো প্রতিবাদ-বিক্ষোভ চলছে। রোববার কয়েক লাখ মানুষ এই বিক্ষোভে অংশ নিয়েছে।

আল-জাজিরা জানিয়েছে, রোববার এশিয়া, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার প্রধান প্রধান আন্তর্জাতিক শহরগুলোর গুরত্বপূর্ণ স্থানে জমায়েত হয়েছিল লাখ লাখ বিক্ষোভকারী। তাদের সবার হাতে ছিল ফিলিস্তিনের পতাকা। স্লোগানে স্লোগানে তারা ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করছিল।

লেবাননের রাজধানী বৈরুতে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করার সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।এসময় বিক্ষোভকারীরা রাস্তায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পতাকায় অগ্নিসংযোগ করে ও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোঁড়ে। জবাবে পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোঁড়ে ও জলকামান ব্যবহার করে।

রোববার ইন্দোনেশিয়ার রাজধানী জাকর্তায় দ্বিতীয় দিনের মতো মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ হয়েছে। এতে প্রায় পাঁচ হাজার বিক্ষোভকারী অংশ নেয়।

তুরস্কেও দ্বিতীয় দিনের মতো বিক্ষোভে কয়েক হাজার লোক অংশ নেয়। ইস্তাম্বুলের ইয়েনিকাপি স্কয়ার এদিনে তুর্কি ও ফিলিস্তিনি পতাকায় ছেয়ে গিয়েছিল।

মরক্কোর রাজধানী রাবাতে সরকারি কর্মকর্তা, বিরোধী দলের সদস্য, রক্ষণশীল,সেক্যুলার সবাই অংশ নিয়েছে বিক্ষোভে। এসময় অনেক বিক্ষোভকারী ট্রাম্পের বিরুদ্ধে কটূক্তিও করে। দেশটির অর্থমন্ত্রী মোহাম্মদ বুসাইদ বলেছেন,‘ আমাদের ক্ষোভ, অসন্তুষ্টি প্রকাশের মাধ্যম ছিল বিক্ষোভ এবং এটি দেখিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে সিদ্ধান্ত নিয়েছে আমরা তা সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছি।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »