ট্রাম্পকে সতর্ক করেছিলেন নিউ ইয়র্কের হামলাকারী

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সোমবার কথিত হামলার আগে বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ আকায়েদ উল্লাহ সামাজিকমাধ্যম ফেসবুকে পোস্ট দিয়েছিলেন।

এতে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে লিখেছিলেন- ট্রাম্প তুমি তোমার জাতিকে রক্ষা করতে ব্যর্থ।

নিউইয়র্ক সিটির ম্যানহাটন পোর্ট অথরিটি বাস টার্মিনালে সোমবার সকালের ব্যস্ত সময়ে বিস্ফোরণ ঘটে। এতে আকায়েদসহ চারজন আহত হন।

এর পর আহতাবস্থাতেই আকায়েদকে আটক করে নিউইয়র্ক পুলিশ। তাদের দাবি, ওই হামলার ঘটনায় তিনি জড়িত। তিনি শরীরে বাধা বোমার বিস্ফোরণ ঘটিয়ে হামলা চালান।

মঙ্গলবার প্রসিকিউটররা আকায়েদের বিরুদ্ধে বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তা প্রদান, জনসমাগমে ব্যাপক বিধ্বংসী অস্ত্র ব্যবহার ও বোমা হামলার অভিযোগ এনেছে।

কৌঁসুলিরা বলছেন, ২৭ বছর বয়সী এই তরুণ ইসলামিক স্টেট জঙ্গিদের দ্বারা প্রভাবিত হয়ে এমন হামলার চেষ্টা চালায়।

প্রসিকিউটররা যে অভিযোগ করেছেন, সে অনুসারে আটকের পর আকায়েদ আইএসের হয়ে এই কাজ করেছেন বলে উল্লেখ করেন। তিনি আইএস বাহিনীকে লক্ষ্য করে মার্কিন বিমান হামলা, এমন বিস্ফোরণের বিষয়ে উদ্বুদ্ধ হয়েছিলেন বলেও তদন্তকারীদের কাছে বলেছেন।

২০১১ সালে ফ্যামিলি ভিসা নিয়ে বাংলাদেশের চট্টগ্রাম থেকে যুক্তরাষ্ট্র যান আকায়েদ উল্লাহ। পরে বিয়ে করতে ২০১৬ সালে ঢাকায় আসেন আকায়েদ। সেই সময় থেকে তার স্ত্রী ঢাকাতেই বসবাস করছেন।

বাংলাদেশ পুলিশ জানিয়েছে, ঢাকায় তার স্ত্রী ও শ্বশুরকে সোমবার তারা জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নিয়েছে।

এ বছর সেপ্টেম্বর মাসে আকায়েদ তার শিশুসন্তানকে দেখতে ঢাকায় এসেছিলেন, এ তথ্য জানিয়েছে পুলিশ। সেই সময় আকায়েদ কাদের সঙ্গে দেখাসাক্ষাৎ করেছে বা কাদের সঙ্গে মিশেছে অথবা বাংলাদেশের অন্য কোনো  জঙ্গি সংগঠনের সঙ্গে তার কোনো রকম যোগাযোগ আছে কিনা তা জানতে তারা আকায়েদের স্ত্রী ও শ্বশুরকে জিজ্ঞাসাবাদ করেছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »