আনুষ্ঠানিক যাত্রা শুরু করল ”এক্টিনো কানাডা বাংলাদেশ”

Feature Image

এক্টিনো কানাডা বাংলাদেশ এর একটি সাধারণ সভা গতকাল মঙ্গলবার বিকাল ৪ টায় ঢাকার পল্টন মোড় ট্রপিকানা টাওয়ারে অনুষ্ঠিত হয়। সভায় কানাডা থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সভাপতিত্ব করেন এক্টিনো কানাডা বাংলাদেশের চেয়ারম্যান ডঃ ইসমেত আরা। সাধারণ সভাটিতে সঞ্চালকের দায়িত্ব পালন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব জনাব এ এইচ এম শফিকুজ্জামান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ মোহাম্মদ নেসারুল করিম। এর মধ্য আনুষ্ঠানিক যাত্রা যাত্রা শুরু করল এক্টিনো কানাডা বাংলাদেশ।

এক্টিনো কানাডা বাংলাদেশ, একটি বহুমাত্রিক এনজিও। বাংলাদেশ সহ বিশ্বের মাটি, পানি,জলবায়ু, পরিবেশ সহ মানবিক প্রসঙ্গের যাবতীয় বিষয় নিয়ে কাজ করার দৃঢ় প্রত্যয়ে গতকাল আনুষ্ঠানিক কর্মযজ্ঞ শুরু করল এই বেসরকারি সংগঠনটি। এক্টিনো কানাডা বাংলাদেশ এর চেয়ারম্যান ডঃ ইসমেত আরার নেতৃত্বে মূলতঃ এই সংগঠনটির কর্মকান্ড শুরু হয়েছে।
ডঃ ইসমেত আরা ”এক্টিনো কানাডা বাংলাদেশ” এর মাধ্যমে এই দেশের অসুস্থ, বিষাক্ত মাটিকে সুস্থ করে উর্বর করতে চান। জীবনের উপযোগী করতে চান বাংলাদেশের পরিবেশ কে। ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলার এ মাটিকে, এই ভূমিকে আমরা রাসায়নিক সার, কীটনাশক আর পরিবেশ দূষণের মাধ্যমে করেছি বিষাক্ত। এরই মাঝে আমরা হারিয়েছি, হাজারো জীব বৈচিত্র, উদ্ভিদ ও পরিবেশ বান্ধব প্রকৃতি।

টাঙ্গাইল শহরে জন্ম নেয়া অসম্ভব মেধাবী, ডঃ ইসমেত আরা জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় থেকে মাইক্রোবায়োলোজি বিষয়ে ভালো ফলাফল অর্জন করে জাপান,ও সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও গবেষণা করে ব্যাপক সাফল্য অর্জন করেছেন । পিএইচডি ডিগ্রিও অর্জন করেন । আর জগৎ জোড়া বিস্ময় সৃস্টি করে যুগান্তকারী এক আবিষ্কার করলেন, Actinomycetales এর বিশেষ একটি ব্যাকটেরিয়া, যা বাংলাদেশ সহ বিশ্বের মাটিকে বিষময়তার হাত থেকে করবে রক্ষা, ঢাকা সহ সারাদেশের আবর্জনাকে দ্রুত রূপান্তরিত করবে উর্বর মাটিতে । ডঃ ইসমেত আরা এখন প্রতিষ্ঠিত বিজ্ঞানী হিসাবে কানাডায় বিভিন্ন গবেষণা করে যাচ্ছেন।
বিজয়ের এই মাসে সেই সব শহীদের রক্তে রঞ্জিত এই বাংলার মাটিকে পূত,পবিত্র, বিষমুক্ত উর্বর মাটিতে রূপান্তরিত করার ব্যতিক্রমী এক উদ্যেগ গ্রহণ করে আজ ঢাকার পল্টন থেকে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করল এক্টিনো কানাডা বাংলাদেশ।

সভায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত টিম মেম্বার গণ তাঁদের মূল্যবান মতামত উপস্থাপন করে এক্টিনো’র কার্যক্রমকে ত্বরান্বিত করার প্রত্যশা ব্যক্ত করেন। সভায় গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, নাজমুল তপন, এ এফ এম সাঈদ অপু , লুৎফর রহমান, শরীফ মোঃ মাসুম, শহীদুল্লাহ প্রিন্স, মাহফুজুর রহমান সমুদ্র, সুবর্ণা সাঈদ, ফরহাদ কবির, হাসানুজ্জামান, আনিসুর রহমান আনিস, আকিবুর রহমান ইকবাল, এড.সুলতানজামান খান, আসাদুজ্জামান কবির, আব্দুর রাজ্জাক, জাকারিয়া কবির, ইউসুফ দিদার, রাশেদুজ্জামান বাবুল , সায়েদ আকবার রনি, মাকসুদুর রহমান, শফিকুল ইসলাম তরফদার, জাহাঙ্গীর বকুল প্রমুখ।

Loading...

আরো খবর »