সরদহ সরকারী বিদ্যালয়ে শিক্ষকের পদ শূন্য থাকায় শিক্ষার্থীদের ভোগান্তি

Feature Image

জেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

রাজশাহী থেকে ওবায়দুল ইসলাম রবি: রাজশাহীস্থ চারঘাট উপজেলায় সরদহ সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক পদ শূন্যতার কারনে পাঠদান ব্যহত। বিদ্যালয় কমিটি, শিক্ষক, অভিভাবক, এবং শিক্ষার্থীরা  শিক্ষক সংঙ্কায়।

বর্তমান সরকারের শিক্ষা আধুনিকায়নে উপজেলার এই সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক শূন্যতা বহুদিনের। প্রায় ১হাজার শিক্ষার্থীর পাঠদানের জন্য ২৭টি পদ থাকলেও বিষয় ভিত্তিক ৮শিক্ষক পদ শূন্য। জেলার বাঘা, পুঠিয়া ও চারঘাট উপজেলায় একটি মাত্র সরকারী বিদ্যালয় থাকায় প্রতিবছর ছাত্র-ছাত্রীর ভর্তির প্রতিযোগিতা দৈনন্দিন বৃদ্ধি পাচ্ছে। শিক্ষক সংকটে অত্র বিদ্যালয়ের শিক্ষার্থীর পাঠদান সহ বিদ্যালয়ের কার্যক্রম সর্ম্পূন্য করা দুঃস্কর বলে জানান প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলাম। এসময় তিনি অরো বলেন, বিদ্যালয়ের ভবনের প্লাস্টার, রং করা, বিদ্যুৎ ওয়ারিং এবং অডিটোরিয়াম অবকাঠমোর উন্নয়ন অতিব জুরুরী।

প্রসঙ্গত, শিক্ষার্থীর এবং তাদের অভিভাবকরা বলেন, সরকারী বিদ্যালয়ের সকলের  বাবা, মায়ের পরিবারের অবস্থা বা মাসিক আয় একই রকম নই। অর্থের অভাবে বেশি সংখ্যক পরিবার তাদের সন্তানদের সরকারী বিদ্যালয়ে ভর্তি কারান। কিন্ত শিক্ষক শূন্যতার কারনে বহু বছর ধরে বিদ্যালয়ের পড়ালেখা যথাযথ হচ্ছে না। তদুপরি পরিবার সংরক্ষন করে অতিরিক্ত অর্থ দিয়ে শিক্ষার্থীদের কোচিং করানোও অনেক কষ্টের।

এবিষয়ে বিদ্যালয়ের কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল ইসলাম জানান, শিক্ষক সংকট অনেক দিনের হলেও প্রশাসনিকভাবে প্রচেষ্টা চলছে তার পূরনের লক্ষে। ইতোপূর্বে প্রধান শিক্ষক সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, স্থানীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রি শাহরীয়ার আলম এবং শিক্ষা মন্ত্রনালয়ে বিদ্যালয়ের বিষয়ে অবগত করা হয়েছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »