গাজায় সীমান্ত পারাপার বন্ধ করে দিয়েছে ইসরায়েল

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আন্তর্জাতিক ডেস্ক: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেওয়ার পর সহিংসতা ছড়িয়ে পড়ায় গাজায় সবগুলো সীমান্ত পারাপার বন্ধ করে দিয়েছে ইসরায়েলি বাহিনী।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেওয়ায় বিক্ষুব্ধ ফিলিস্তিনিরা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করছে। ইসরায়েলি বাহিনীর হামলার মুখে গাজা উপত্যকা থেকে রকেট ছুঁড়ে মারছে প্রতিবাদী ফিলিস্তিনিরা।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী হামাস গোষ্ঠীর রকেট হামলার জবাবে বৃহস্পতিবার ভোরে হামাসের তিনটি অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে তারা। তারা আরো জানিয়েছে, বিমান হামলার লক্ষ্য ছিল হামাসের প্রশিক্ষণশিবির ও অস্ত্রভাণ্ডার। সীমান্ত উত্তেজনা বেড়ে গেলে হামাস সাধারণত এ ধরনের অবস্থান খালি করে ফেলে।

ইসরায়েলের আয়রন-ডোম ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থার মাধ্যমে হামাসের ছোঁড়া তিনটি রকেটের মধ্যে দুটি প্রতিহত করার দাবি করেছে দেশটির সেনাবাহিনী। আরেকটি রকেট জনশূন্য এলাকায় গিয়ে পড়ে। দুই পক্ষের পাল্টাপাল্টি হামলায় হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি।

নিরাপত্তার কারণে গাজা উপত্যকায় পণ্য সরবরাহের প্রধান ক্রসিং (পারাপার) কারেম শ্যালম এবং হেঁটে যাতায়াতের ক্রসিং ইরেজ বৃহস্পতিবার বন্ধ থাকবে বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। তবে কতদিন বন্ধ রাখা হবে, তা পরিষ্কার করা হয়নি।

এ পর্যন্ত ইসরায়েলের হামলায় চার ফিলিস্তিনি নিহত ও ১ হাজার ৭০০ জনের বেশি আহত হয়েছে।

বুধবার তুরস্কের ইস্তাম্বুলে মুসলিম বিশ্বের অর্ধশতাধিক দেশ ট্রাম্পের স্বীকৃতি দেওয়ার নিন্দা জানিয়ে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে ঘোষণা দিতে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছে। ১৯৬৭ সালের যুদ্ধে পশ্চিম তীরের সঙ্গে পূর্ব জেরুজালেমও দখল করে নেয় ইসরায়েল। আন্তর্জাতিকভাবে জেরুজালেমের মর্যাদার সুরাহা হয়নি। ট্রাম্পের ঘোষণাকে আন্তর্জাতিক আইনে লঙ্ঘন উল্লেখ করে তা প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়েছেন মুসলিম বিশ্বের নেতারা।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »