ইবিতে উৎবস মূখর পরিবেশে মহান বিজয় দিবস পালিত

Feature Image

ইবি প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

এ আর রাশেদ: নানা আয়োজন ও উৎসব মূখর পরিবেশের মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মহান বিজয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার (১৬ ডিসেম্বর) পতাকা উত্তোলন, বিজয় শোভাযাত্রা, ‘মুক্তবাংলা’য় পুষ্পস্তবক অর্পণ, প্রীতি ভলিবল প্রতিযোগিতা এবং দোয়া ও মোনাজাত কর্মসূচী পালন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা যায়, ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে পূর্বনির্ধারিত কর্মসূচীর অংশ হিসেবে শনিবার সকাল সাড়ে ৯টায় প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হয়। গার্ড অব অনারসহ জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য ও জাতীয় দিবসসমূহ উদ্যাপন স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শাহিনুর রহমান। এসময় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। একই সময়ে অনুরূপভাবে আবাসিক হলের প্রভোস্টগণ নিজ নিজ হলে পতাকা উত্তোলন করেন।

পতাকা উত্তোলন শেষে সকাল ৯টা ৪৫মিনিটে প্রশাসন ভবন চত্বর হতে উপাচার্য ও উপ-উপাচার্যের নেতৃত্বে বিজয় শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ‘মুক্তবাংলা’র পাদদেশে এসে শেষ হয়।

এরপর একে একে বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষক সমিতি, প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম, বঙ্গবন্ধু পরিষদ, জিয়া পরিষদ, মুক্তিযুদ্ধা কমান্ড কাউন্সিল, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্রমৈত্রী, প্রেসক্লাব, সাংবাদিক সমিতি, বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন আবাসিক হল ও বিভাগমূহ ‘মুক্তবাংলা’র পাদদেশে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করে। এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও ‘মুক্তবাংলা’র পাদদেশে পুস্পার্ঘ অর্পণ করে।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এক মিনিট নিরবতা পালন এবং দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া ও মুনাজান পরিচালনা করেন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম ড. আ স ম শোয়াইব আহমদ।

এরপর সকাল সাড়ে ১০টায় মহান বিজয় দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় খেলার মাঠে শিক্ষক বনাম কর্মকর্তা, সহায়ক কর্মচারী বনাম সাধারণ কর্মচারী এবং ছাত্র হলসমূহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়ামে ছাত্রীহলসমূহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। খেলাশেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এরপর দুপুরে আবাসিক হল সমূহে শিক্ষর্থীদের জন্য উন্নতমানের খাবারের ব্যবস্থা করা হয়।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

Loading...

আরো খবর »