অস্ত্রোপচার ছাড়াই শরীর থেকে বেরিয়ে এলো আটকে থাকা গুলি!

Feature Image

 

হাল ছেড়ে দিয়েছিলেন বেশির ভাগ শল্য চিকিৎসক। ২৩ বছরের বয়সি তানভির আনসারির বাঁ চোখের নীচে আটকে ছিল ৩ সেন্টিমিটারের একটি বুলেট। বের করে আনতে হলে করতে হবে জটিল অস্ত্রোপচার। তাতেও সাফল্য আসবে কি না সন্দেহ। তাই পিছু হটছিলেন তারা।

কিন্তু শেষ পর্যন্ত ভারতের মুম্বাইয়ের জেজে হাসপাতালের চিকিৎসকদের দুর্দান্ত পরিকল্পনায় অনায়াসে বেরিয়ে এল সেই বুলেট। এবং তাও কোনও কাটাছেঁড়া না করেই। স্বাভাবিক ভাবেই তাদের সাফল্য ভারতীয় চিকিৎসা দুনিয়ায় সাড়া ফেলেছে।

জানা গেছে, তানভির পড়েছিলেন ডাকাতের পাল্লায়। তারাই একদম সামনে থেকে গুলি চালিয়েছিল। গুলিতে মৃত্যু না হলেও গুরুতর জখম হন তানভির।

দেখা যায় বুলেট আটকে রয়েছে তার বাঁ চোখের খুব কাছে।
কোনও চিকিৎসকই যেখানে অস্ত্রোপচারের ঝুঁকি নিতে ভয় পাচ্ছিলেন। তবে জেজে হাসপাতালের চিকিৎসকরা জানান, বুলেটটি যে জায়গায় আটকে ছিল, সেটাই সাহস জোগায় তাদের। তারা বুঝতে পারেন সেই জায়গায় আটকে থাকা বুলেটকে এন্ডোস্কপির সাহায্যে নাসারন্ধ্র দিয়ে অনায়াসে বের করে আনা সম্ভব।

এই পরিকল্পনাই দারুণ ভাবে সফল হয়। কোনও কাটাছেঁড়া করতে হয়নি। বেরিয়ে এসেছে বুলেট। তবে তানভিরের বাঁ চোখটিকে রক্ষা করা গেল কি না, সেটা এখনই বলতে পারছেন না চিকিৎসকরা। তবে সে যে চিকিৎসায় সাড়া দিচ্ছেন ও তার শারীরিক অবস্থার খুব দ্রুত উন্নতি হচ্ছে সেটা তারা জানিয়েছেন।

আরো খবর »