হাতির কঙ্কালের দাম সাড়ে পাঁচ কোটি টাকা!

Feature Image

 

সাইবেরিয়া থেকে উদ্ধারকৃত একটি প্রাগোতিহাসিক যুগের হাতির কঙ্কাল ফ্রান্সে সাড়ে ৬ লাখ ডলারের কিছু কম দামে নিলামে বিক্রি হয়েছে। বাংলাদেশি টাকায় যা সাড়ে পাঁচ কোটি টাকার মতো।

শনিবার ফ্রান্সের লিওঁ শহরে প্রায় ১০ হাজার বছর আগে পৃথিবীতে বসবাসকারী একটি অতিকায় লোমশ হাতির কঙ্কাল নিলামে তোলা হয়। নিলামে তোলার আগে হাতির দানবীয় এই কঙ্কাল সামনের দিকে হেঁটে আসার ঢঙে স্থাপন করা হয়। বিশাল বাঁকানো দাঁত, সুড়সমেত হাতিটির কাঠামো পুননির্মাণ করা হয়েছে।

ফ্রান্সের ওয়াটারপ্রুফিং কোম্পানি সপরেমার প্রধান নির্বাহী পিয়েরে-এটিনি বিদঁস্কেডলার নিলামকারী প্রতিষ্ঠান অগুটিসের নিলামে অংশ নিয়ে দরকষাকষি করে কঙ্কালটি চড়া মূল্যে কিনে নিয়েছেন। এ বাবদ তাকে দিতে হয়েছে ৬ লাখ ৪৪ হাজার ১৪৯ ডলার। সপরেমা কোম্পানির লোগোও একটি প্রাগৈতিহাসিক হাতি।

সপরেমার প্রধান নির্বাহী জানিয়েছেন, তাদের ফার্মের লবিতে কঙ্কালটি স্থাপন করবেন। তিনি বলেছেন, ‘আমাদের যথেষ্ট জায়গা আছে। ’ এখন পর্যন্ত পাওয়া অতিকায় হাতির কঙ্কালের মধ্যে এটি সবচেয়ে বড়।

এর উচ্চতা ১০ ফুটের কিছু বেশি। কঙ্কালটি পুনর্নিমাণ করা হয়েছে মূল হাতির প্রায় ৮০ শতাংশ হাড় দিয়ে। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, এই কাঠামোর একটি হাতির ওজন ১ হাজার ৪০০ কিলোগ্রামের কম হওয়ার কথা নয়।
প্রায় ১০ বছর আগে সাইবেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চল থেকে কঙ্কালটি উদ্ধার করেন একজন শিকারি। তার-ই অধীনে এটি নিজের বাড়িতে রেখেছিলেন তিনি। একসময় উত্তর আমেরিকা ও সাইবেরিয়ায় তৃণভোজী লোমশ হাতির অবাধ বিচরণ ছিল। মাত্রাতিরিক্ত শিকার ও জলবায়ু পরিবর্তনের কারণে হুমকির মুখে পড়ে। প্রায় ৩ হাজার ৭০০ বছর আগে এ প্রজাতির হাতি পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যায়।

আরো খবর »