রঙের কৌটা নিয়ে ট্রাফিক জ্যামে অতিষ্ঠ যুবকের কাণ্ড!

Feature Image

ঢাকা শহরের মতো বিশ্বের বিভিন্ন দেশে ট্রাফিক জ্যাম একটি গুরুত্বপূর্ণ সমস্যা। জনসংখ্যা বাড়ার সাথে বিশ্বের বড় শহরগুলোতে এ সমস্যা দিন দিন প্রকট হচ্ছে। যাত্রী এবং চালকদের প্রতিদিনই সীমাহীন ভোগান্তির মধ্য দিয়ে গন্তব্যে পৌঁছাতে হয়।

সম্প্রতি পূর্ব চীনের জেজিয়াং প্রদেশে এক বাস ড্রাইভার ট্রাফিক জ্যামে অতিষ্ঠ হয়ে অভিনব এক পদ্ধতি অবলম্বন করেন। নিজের লেন নিজেই ঠিক করে নিতে চাইলেন সেই যুবক। তবে তার সেই পদ্ধতি চীনে বেশ আলোচিত-সমালোচিত হয়েছে। ওই যুবকের নাম সাই।

সাধারণত যানবাহন চলাচলের সুবিধার্থে রাস্তায় বিভিন্ন রকমের চিহ্ন দেখা যায়। সে অনুযায়ী বিভিন্ন রুটে যানবাহন চলাচল করে। কিন্তু সাই যা করেছেন সেটা সত্যিই অবাক হবার মতো।

তিনি নিজের পথ ঠিক করতে রঙের কৌটা নিয়ে নিজেই রাস্তায় নেমে পড়েন।

ট্রাফিক সিগনাল আটকে প্রায়ই দাগ কাটতেন সাই। একদিন তার ওপর নজর পড়ে পুলিশের। পুলিশ তাকে আটক করে। ১৫০ মার্কিন ডলার জরিমানাও করা হয় তাকে।

এমন কাণ্ডের কারণ হিসেবে সাই বলেন, ‘আমি প্রতিদিন কাজ করে এই পথ দিয়ে বাড়ি ফিরি। এই জায়গাটায় নিয়মিত ট্রাফিক জ্যাম লেগে থাকে। আমি দেখেছি বাম পাশের লেন দিয়ে অল্প কয়েকটা গাড়ি চলে। প্রায়ই লেনটা খালি থাকে। তাই আমি আরেকটা লেন বাড়িয়ে নিতে চেয়েছিলাম। যাতে সোজা লেন দিয়ে পার হওয়া গাড়িগুলো দ্রুত যেতে পারে। ’ অবশ্য সাইয়ের সেই আশা পূর্ণ হয়নি। রাস্তার ওপর তিনি যে দাগগুলো এঁকেছেন সেগুলো মুহূর্তেই মুছে দেন দায়িত্বরত ট্রাফিক পুলিশ।

আরো খবর »