রংপুরের ১৯৩ কেন্দ্রের ১০৮টিই ঝুঁকিপূর্ণ

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

রংপুর: রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ১৯৩টি ভোটকেন্দ্রের মধ্যে ১০৮টিকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য সব কেন্দ্রেই কঠোর নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

আগামীকাল বৃহস্পতিবার রংপুর সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের জন্য গতকাল রাতে শেষ হয়ে প্রার্থীদের প্রচার-প্রচারণা। এখন শুধু ভোটগ্রহণের অপেক্ষা।

নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। কেন্দ্রে কেন্দ্রে পাঠানো শুরু হয়েছে নির্বাচনী উপকরণ। সিটির ১৯৩টি কেন্দ্রের মধ্যে ১০৮টি কেন্দ্রই ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে চার স্তরের নিরাপত্তাসহ নগরজুড়ে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।

রংপুর রিটার্নিং কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার জানান, প্রতিটি কেন্দ্রে একজন করে প্রিজাইটিং অফিসার, একজন সহকারী প্রিজাইটিং অফিসারসহ দশজন পুলিশ ও ১৪জন আনসার সদস্য থাকবেন। ৩৩টি ওয়ার্ডেই একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত হিসেবে কাজ করবে। অতিরিক্ত ছয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে। সব মিলে পাঁচ শতাধিক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোটের মাঠে থাকবে।

এদিকে রংপুর সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে পরীক্ষামূলকভাবে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হবে। এছাড়াও লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ, রংপুর সরকারি কলেজ, রংপুর সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে সিসিটিভি স্থাপন করা হবে।

আগামীকালের ভোটে সাত মেয়র প্রার্থীসহ ২৮৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। রংপুর সিটিতে এবার ভোটারের সংখ্যা তিন লাখ ৯৩ হাজার ৯৯৪ জন ভোটার। এর মধ্যে নারী ভোটার এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন আর পুরুষ ভোটার এক লাখ ৯৬ হাজার ৩৫৬ জন। নির্বাচনে ১৯৩ জন প্রিজাইটিং অফিসার, এক হাজার ২২২ জন সহকারী প্রিজাইটিং অফিসার ও ২ হাজার ২৪৪ জন  পোলিং এজেন্ট থাকবেন।

রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক জানান, নির্বাচন সুষ্ঠু করতে আমরা সকল প্রস্তুতি নিয়েছি। নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশি চেকপোস্ট বসানো হয়েছে। এখন নিরাপত্তার চাদরে ঢাকা আছে সিটি করপোরেশন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »