শুধু যে অফিসাররা চোর তা নয়, মন্ত্রীরাও চোর। আমি নিজেও চোর

Feature Image

শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরে কর্মকর্তাদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘আপনারা ঘুষ খাবেন, তবে সহনশীল হয়ে খাবেন। কারণ, আমার সাহস নেই বলার যে, আপনারা ঘুষ খাবেন না। এটা অর্থহীন বলা হবে।’

ঢাকায় শিক্ষা ভবনে পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের (ডিআইএ) সম্মেলন কক্ষে অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ল্যাপটপ ও প্রশিক্ষণ সনদ বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। নাহিদ আরও বলেন, ‘শুধু যে অফিসাররা চোর তা নয়, মন্ত্রীরাও চোর। আমি নিজেও চোর। এ জগতে এমনই হয়ে আসতেছে। সব জায়গায়ই এমনটা হচ্ছে। তাই সবাই মিলে এটি পরিবর্তন করতে হবে।’ পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরে কর্মকর্তাদের ভালো কাজ করার কথাও বলেন নাহিদ। শিক্ষামন্ত্রী অভিযোগ করে বলেন, পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের কর্মকর্তারা শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনের পর ঘুষের বিনিময়ে প্রতিবেদন দেন।

 

তিনি বলেন, স্কুল পরিদর্শনে গেলে খাম রেডি করাই থাকে। তারা গিয়ে খেয়েদেয়ে খাম নিয়ে এসে রিপোর্ট দেন। বলেন, স্কুল ঠিক আছে। বর্তমান সরকারের আমলে দুর্নীতি কমেছে দাবি করে শিক্ষামন্ত্রী বলেন, সব কার্যক্রম ডিজিটাল হলে তা আরও কমে আসবে। ডিআইএ-এর পরিচালক অধ্যাপক আহমদ সাজ্জাদ রশিদ এতে সভাপতিত্ব করেন।

 

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব আহমেদ শামীম আল-রাজী, ডিআইএ-এর যুগ্ম পরিচালক বিপুল চন্দ্র সরকারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আরো খবর »