জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করছে গুয়েতেমালা

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

অার্ন্তজাতিক ডেস্ক: গুয়েতেমালার প্রেসিডেন্ট জিমি মোরালেস নিজেদের দূতাবাস ইসরাইলের তেলআবিব থেকে সরিয়ে জেরুজালেমে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন।

রোববার এক ফেসবুক পোস্টে মোরালেস বলেন, গুয়েতেমালার দীর্ঘদিনের সহযোগী বন্ধু  ইসরাইল। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলার পর সিদ্ধান্ত এ নেয়া হয়েছে।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতির প্রশ্নে বিশ্বের যে সাত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষাবলম্বন করে ভোট দিয়েছে, গুয়েতেমালা তার মধ্যে অন্যতম।

গুয়েতেমালা মধ্য আমেরিকার একটি দরিদ্র দেশ। বিশ্বের যে কয়েকটি দেশ মার্কিন সহযোগিতা সবচেয়ে বেশি পায় তার মধ্যে অন্যতম গুয়েতেমালা।

আমেরিকার বিপক্ষে ভোট দিলে অর্থনৈতিক সাহায্য বন্ধসহ নানা হুমকিধমকি আর হুশিয়ারির পর গত সপ্তাহে জাতিসংঘের এক ভোটাভুটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ভোট দেয় বিশ্বের ১২৮ দেশ। যুক্তরাষ্ট্রের পক্ষে ভোট দেয় মাত্র সাত দেশ। তবে ভোটাভুটিতে অনুপস্থিত ছিল ৩৫ দেশ।

জেরুজালেম মুসলিম, খ্রিস্টান ও ইহুদি সবার কাছেই পবিত্র নগরী হিসেবে স্বীকৃত। এর অধিকার নিয়ে দীর্ঘদিন ধরে ফিলিস্তিনের মুসলমান ও ইসরাইলের ইহুদিদের মধ্যে দ্বন্দ্ব চলছে।

জেরুজালেম হবে ইসরাইলের রাজধানী যুক্তরাষ্ট্রের এ ঘোষণার পর থেকেই ব্যাপক বিক্ষোভে ফেটে পড়েন ফিলিস্তিনিরা। দেশটির পশ্চিমতীর, গাজায় ইসরাইলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত একাধিক ফিলিস্তিনি নিহত ও কয়েকশ আহত হন।

গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ট্রাম্প। ট্রাম্পের এ সিদ্ধান্তের ফলে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যেই সংকটময় পরিস্থিতি তৈরি করবে না বরং সারা বিশ্বেই অরাজকতা সৃষ্টি হবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »