ডিএনসিসি’র নির্বাচন: এসএসসি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: ফেব্রুয়ারির শেষ সপ্তাহে হতে যাওয়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে এসএসসি’র ২৪ ও ২৫ ফেব্রুয়ারির পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার ইসিতে এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়।

ব্রিফিংয়ে বলা হয়,  মাধ্যমিক শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়্যারম্যানের সঙ্গে মিটিংয়ে ইসির পক্ষ থেকে এই অনুরোধ জানানো হয়। ইসির অনুরোধের পরিপ্রেক্ষিতে তিন বোর্ডের চেয়ারম্যান পরীক্ষা পেছানোর বিষয়ে সম্মত হন।

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ডিএনসিসির তফসিল ঘোষণা করা হবে। উত্তরে সংযুক্ত হওয়া নতুন ১৬টি ওয়ার্ড ও ৬টি সংরক্ষিত ওয়ার্ড এবং দক্ষিণের নতুন ১৬টি ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডেও একই দিনে নির্বাচন হবে। নতুন ভোটার তালিকা প্রকাশ করা হবে ৩১ জানুয়ারি।

স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী সিটি কর্পোরেশনের প্রথম সভা থেকে শপথ নেয়া জনপ্রতিনিধিদের মেয়াদ থাকে ৫ বছর। এই নির্বাচনের বিজয়ী প্রার্থীর মেয়াদ শেষ হবে ২০২০ সালের এপ্রিলে। মেয়র পদে নতুন যিনি আসবেন তিনি মেয়াদের বাকি অংশটুকু দায়িত্ব পালন করবেন।

৩০ নভেম্বর ডিএনসিসির মেয়র আনিসুল হক মারা যাওয়ার পর ১ ডিসেম্বর মেয়র পদটি শূন্য ঘোষণা করেছে স্থানীয় সরকার বিভাগ। সেক্ষেত্রে ৯০ দিনের মধ্যে অর্থাৎ ২৮ ফেব্রুয়ারির মধ্যে কমিশনকে এ উপ-নির্বাচন করতে হবে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »