রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে সমর্থন দিল চীন-রাশিয়া

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পাশে দাঁড়াল শক্তিধর দুই রাষ্ট্র চীন এবং রাশিয়া। শুধু এই দুই দেশই নয়, আরও সাতটি রাষ্ট্রও জাতিসংঘে মিয়ানমারের পক্ষে ভোট দিয়েছে।

চলতি বছরের অাগস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা অভিযানের নামে রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনী তাণ্ডব শুরু করে। ওই অভিযান শুরুর পর থেকে লাখ লাখ শরণার্থী প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে পালিয়ে এসেছে।

এই অভিযানকে জাতিসংঘ এবং আমেরিকা জাতিগত নিধনযজ্ঞ বলে অভিহিত করেছে। এছাড়া এটাকে আন্তর্জাতিক আইনে মানবাধিকার বিরোধী অপরাধ বলেও জানানো হয়। ফলে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) জাতিসংঘে মিয়ানমার প্রশাসনের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপন করে।

রোববার জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীয় হয় ওআইসি-র প্রস্তাব। যেখানে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ সাধারণ পরিষদ। ওই প্রস্তাবে মিয়ানমারে মানবিক সহায়তাকর্মীদের প্রবেশের অনুমতি দিতে দেশটির প্রশাসনের কাছে আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে বাংলাদেশ ও ভারতে ছড়িয়ে ছিটিয়ে থাকা সকল শরণার্থীকে সেখানে নিরাপদে ফিরে আসা নিশ্চিত করার পাশাপাশি রোহিঙ্গাদের পাকাপাকিভাবে নাগরিকত্বের অধিকার দেওয়ার কথাও বলা হয়েছে।

প্রস্তাবটির পক্ষে ভোট পড়ে ১২২টি। বিপক্ষে ভোট পড়ে ১০টি। চীন ও রাশিয়া ছাড়াও কম্বোডিয়া, লাওস, ফিলিপিন্স, ভিয়েতনাম, মিয়ানমার, বেলারুশ, সিরিয়া ও জিম্বাবুয়ে প্রস্তাবটির বিপক্ষে ভোট দেয়। ২৮টি দেশ ভোট দান থেকে বিরত ছিল।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »