পৃথিবীর যে স্থানে কাজ করে না মাধ্যাকর্ষণ শক্তি!

Feature Image

মরুভূমি এলাকায় অনেক অদ্ভুত বিষয় লক্ষ্য করা যায় ঠিকই। তবে পাহাড়েও লুকিয়ে থাকে অনেক রহস্য। তবে পৃথিবীতে কি এমন কোনও জায়গা থাকতে পারে, যেখানে কোনও মাধ্যাকর্ষণ শক্তি কাজ করে না?

হ্যাঁ, এমন জায়গাও রয়েছে। যেখানে পাহাড়ি রাস্তায় গাড়ির স্টিয়ারিং-এ হাত না দিলেও গাড়ি আপনা-আপনি চলে যায় উপরের দিকে। পানি ঢাললে, সেটাই নিচের দিকে গড়ায় না।

গুজরাটের তুলসীশ্যাম নামে একটি জায়গায় এক অদ্ভুত দৃশ্য দেখা যায়। গাড়ি ছেড়ে দিলে, সেটি ২০ কি.মি./ঘণ্টা গতিবেগে গড়িয়ে যেতে থাকবে উপরের দিকে। পর্যটকেরা বিষয়টার সত্যতা যাচাই করার জন্য সেখানে গিয়ে পরীক্ষা করেন। রাস্তায় পানি ঢেলে দেখেন।

এই জায়গাটিকে ঘিরে পর্যটকদের আকর্ষণ ক্রমাগত বাড়ছে। গুজরাটের আমরেলি ও জুনাগড় জেলার সীমান্তবর্তী এলাকায় অবস্থিত এই তুলসীশ্যাম। গির ফরেস্ট ন্যাশনাল পার্কের মাঝেই এই জায়গাটি রয়েছে। এই এলাকায় ৩০০০ বছরের পুরনো একটি কৃষ্ণ মন্দিরের জন্য বিখ্যাত। এছাড়া এখানে একটি উষ্ণপ্রস্রবণও রয়েছে, যা নাকি অনেক ব্যাথা-যন্ত্রণা দূর করে দেয়।

তবে মাধ্যাকর্ষণ নেই বলে মনে করা হলেও, এর পিছনে রয়েছে অন্য গল্প। মনে করা হয় এটা ‘অপটিক্যাল ইলিউশন’ বা চোখের ধাঁধা ছাড়া অন্য কিছুই নয়। আসলে রাস্তার ঢালটা এমনভাবে রয়েছে যাতে এমন অদ্ভুতুড়ে ঘটনা ঘটে থাকে। অর্থাৎ, রাস্তাটি আসলে নিচের দিকে নামছে, আর গাড়ি বল কিংবা জলও সেইভাবেই নামছেন কিন্তু দেখে মনে হচ্ছে যে উপরের দিকে উঠছে। সাধারণ বুদ্ধিতে তাই বিষয়টি রহস্যময় লাগে।

আরো খবর »