যে কারণে ১ জানুয়ারি থেকেই বছর শুরু হয়!

Feature Image

নতুন বছর আসতে আর মাত্র ২ দিন বাকি রয়েছে। সারা বিশ্বেই চলছে বর্ষবরণের প্রস্তুতি । কিন্তু কখনও কি মনে হয়েছে কেন ১ জানুয়ারি থেকেই বছর শুরু হয়। কারণটা জানতে হলে পিছিয়ে যেতে হবে ৪৯ খ্রিস্ট্রপূর্বে, যখন রোম সাম্রাজ্যের পূর্ণ দখল পেয়ে জুলিয়ান ক্যালেন্ডারের প্রবর্তন করেছিলেন রোমান সম্রাট জুলিয়াস সিজার।

জানা যায়, মূর্তি উপাসনায় বিশ্বাসী রোমানরা বহু দেবদেবীর সঙ্গেই পুজো করতেন দরজার দেবতা জানুসের। দুমুখ বিশিষ্ট জানুসের একটি মুখ ছিল সামনের দিকে, যা ভবিষ্যতের দিকে নির্দেশ করে। অপর মুখটি ছিল পিছনের দিকে, যা অতীতের দিকে লক্ষ্য রাখে। জানুয়ারি মাসের নামটিও ওই দ্বারদেবতার থেকেই এসেছে।

নতুন ক্যালেন্ডার তৈরির সময় সিজারের মনে হয়েছিল, দ্বারদেব জানুসের নামাঙ্কিত মাস জানুয়ারিই যে কোনও বছরের প্রারম্ভ মাস হওয়ার যোগ্য। তাই জানুয়ারির প্রথম দিনকে নতুন বছরের শুরুর দিন ঘোষণা করেছিলেন রোমান সম্রাট। তৎকালীন রোমানরা জ্যোতির্বিজ্ঞানের কয়েকটি বিষয়ে অনবগত থেকেও শুধু ধর্মীয় বিশ্বাস থেকেই জানুয়ারিকে বছরের প্রথম মাস হিসেবে নির্ধারণ করেছিলেন।

পরবর্তীকালে গবেষণায় জানা যায়, বছরের এই সময়টাই পৃথিবী সূর্যের সব থেকে কাছে থাকে। এছাড়া উত্তর গোলার্ধে ডিসেম্বরে দিন ছোট থাকে। ২২ ডিসেম্বর থেকে ধীরে ধীরে দিন বড় হতে থাকে এবং জানুয়ারির শুরু থেকে দিনের দৈর্ঘ বেড়ে যায় সূর্যের দক্ষিণায়নের ফলে। সেজন্যও জানুয়ারি মাসকেই বছরের প্রথম মাস বলে ধরা হয়।

আরো খবর »