রংপুর নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম
ঢাকা: রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে বলে জানিয়েছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) প্রতিষ্ঠাতা সম্পাদক বদিউল আলম মজুমদার। তিনি বলেন, এটা ছিলো সফল নির্বাচন, এই নির্বাচন অনন্য উদাহরণ হিসেবে বিবেচিত হতে পারে।

রোববার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সুজন আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বদিউল আলম মজুমদার।

তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে নির্বাচন প্রভাবিত করার চেষ্টা দেখিনি। সামান্য কিছু ব্যত্যয় থাকলেও প্রার্থী ও সমর্থকদের আচরণ ছিলো সংযত। সরকার যদি সহায়তা করে এবং প্রশাসন যদি হস্তক্ষেপ না করে তাহলে জাতীয় নির্বাচনও অবাধ ও সুষ্ঠু হবে বলেও আশা প্রকাশ করেন সুজন সম্পাদক।

সংবাদ সম্মেলনে প্রাবন্ধিক, গবেষক ও কলাম লেখক সৈয়দ আবুল মকসুদ বলেন, রংপুর নির্বাচনকে জাতীয় নির্বাচনের পূর্বাভাস মনে করলে ভুল হবে। এখানে ভোটাররা কোনো দলকে ভোট দেয়নি, সবাই এরশাদকে ভোট দিয়েছে। এই নির্বাচন অ্যাসিড টেস্ট ছিলো না, এটা ছোট নির্বাচন। তবে নির্বাচন ভালো হয়েছে।

নারী নেত্রী হামিদা হোসেন বলেন, মাত্র তিনজন নারী প্রার্থী সাধারণ কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন। এটা আরও বাড়ানো দরকার, দলগুলো নারীদের মনোনয়ন দেয়নি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সুজন একটি পরিসংখ্যান তুলে ধরে। এতে দেখা যায়- ৪২.২২ শতাংশ প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এসএসসির নিচে। মাত্র ২০ শতাংশ প্রার্থী স্নাতক পাস, এরমধ্যে নবনির্বাচিত মেয়রও একজন। এছাড়া স্নাতকোত্তর পাস প্রার্থী ৪.৪৪ শতাংশ।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »