নতুর বাজার খোঁজার পরামর্শ প্রধানমন্ত্রীর

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম
ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিযোগী দেশগুলোর সঙ্গে ব্যবসাবাণিজ্যে টিকে থাকতে হলে দক্ষতা বাড়াতে হবে। বাণিজ্য সম্প্রসারণ ও নতুন বাজার সৃষ্টির লক্ষ্যে কাজ করতে হবে।

সোমবার বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাড়ে তিন বছর ক্ষমতায় ছিলেন। এর মধ্যেই যুদ্ধবিধ্বস্ত দেশের উন্নয়নকে গতিশীল করেছিলেন। যুদ্ধের পর শিল্পকারখানা বন্ধ হয়ে গিয়েছিল। বঙ্গবন্ধু সেগুলো চালু করার উদ্যোগ নিয়েছিলেন।

তিনি বলেন, যুদ্ধের সময় অনেক শিল্প কারখানার মালিক চলে গিয়েছিলেন। তাদের মধ্যে যারা দেশে ফেরত এসেছিলেন তাদের শিল্পকারখানা ফেরত দিয়েছিলেন। শুধু তাই নয়, নতুন শিল্প কারখানা গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন বঙ্গবন্ধু।

‘মা যেমন রুগ্ন শিশুকে সেবা করে সুস্থ করে তোলেন। তেমনিভাবে বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার জন্য কাজ করেছিলেন, বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, হাসপাতালগুলোর যন্ত্রপাতি কেনার জন্য শুল্ক কমানো হয়েছে। বেসরকারি উদ্যোক্তাদের বিশেষ প্রণোদনা দেয়া হচ্ছে, যাতে তারা শিল্প কারখানা গড়ে তুলতে পারেন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »