খোকসা শিক্ষার্থীদের বই উৎসব

Feature Image

হুমায়ুন কবির: খোকসা শিক্ষার্থীদের বই উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় জেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সদর উদ্দিন খান বলেন, “নারী শিক্ষার সুফল এ জাতীয় উন্নয়নের রোল মডেল”।

সোমবার সকালে উপজেলার শোমসপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের পরিচালনা পর্ষদ কমিটির সভাপতি আবদুর রহিম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ উৎসব অনুষ্ঠানে উপস্থিতি প্রধান অতিথির বক্তৃতায় সদর খান নারী শিক্ষিত ও নারী জাগ্রত এ বিষয়ক মনে করে নারীদের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাসের শিক্ষায় শিক্ষিত হতে পরামর্শ দিয়েছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বিষ্ণ পদ সাহা, মাধ্যমিক শিক্ষা অফিসার মারুফ আহমেদ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ ফজলুল হক, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা তদন্ত চাকলাদার আসাদুর রহমান।
বই বিতরণ অনুষ্ঠানে বক্তারা বলেন, সম্পদের সীমাবদ্ধতার মধ্যেও নারী জাগ্রত এবং নারী শিক্ষায় আমাদের সমাজকে আরো এগিয়ে নিয়েছে। বক্তারা আরো বলেন, আমাদের দেশ নেত্রী জননেত্রী শেখ হাসিনার জন নারী স্পিকার নারী, বিরোধী দলিয় নেত্রী নারী এবং আমাদের উপজেলা নির্বাহী অফিসার একজন নারী। আমাদের সমাজে পুরুষের পাশাপাশি নারীরাও সমঅধিকার এবং সম মর্যাদা নিয়ে বসবাস করছে, অর্থাৎ আমাদের সমাজ এখন উন্নতির রোল মডেলে উপস্থিত হয়েছে।

মাধ্যমিকের ৮৭ টি বিদ্যালয় ও উচ্চমাধ্যমিকের ২৮ টি বিদ্যালয় এর বই বিতরণ করা হয়।
শোমসপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শোমসপুর উচ্চ বিদ্যালয়, খোকসা জানিপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, খোকসা জানিপুর পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও আলহাজ্ব সদর উদ্দিন খান মাধ্যমিক বালিকা বিদ্যালয়, হেলাল পুর সদর উদ্দিন খান সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং শিমুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ে তিনি বই বিতরণ উৎসব অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ও শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন।
বই উৎসবে খোকসা উপজেলায় প্রাথমিকে ১ লক্ষ ২হাজার ৭ শত ৪৭ টি বই শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়েছে।
মাধ্যমিকে ১৫০১৩৫ টি এবতেদায়িতে ৭৭০০ টি এবং দাখিলে ২১৮৪০ টি বই বিতরণ করা হয়েছে।
উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে আরো জানা গেছে, মাধ্যমিকে নবম শ্রেণির অর্থনীতি, হিসাববিজ্ঞান, উচ্চতর গণিত, ইংরাজি ও সাধারন গনিতের বই এখন সরবরাহ করা হয়নি।
তিনি আরো জানান, মাধ্যমিকের নবম শ্রেণীর মোট ২৭ টি বই থাকলেও পাঁচটি বই এখন আসে নাই। এখন ২২ টা বই শিক্ষার্থীদের দেয়া হয়েছে।

আরো খবর »