ফিলিস্তিনিদের সহায়তা বন্ধের হুমকি ট্রাম্পের

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আন্তর্জাতিক ডেস্ক : জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার ফিলিস্তিনিদের সহায়তা বন্ধের হুমকি দিয়েছেন।

তিনি বলেছেন, ‘যারা শান্তি আলোচনা করতে ইচ্ছুক নয়, সেইসব ফিলিস্তিনিকে অর্থসহায়তা দেওয়া হবে না।’ টুইটারে ট্রাম্প অভিযোগের সুরে বলেছেন, ত্রাণ দেওয়ার বিনিময়ে ফিলিস্তিনিদের কাছ থেকে কোনো ধরনের ‘সাধুবাদ বা সম্মান’ পায় না যুক্তরাষ্ট্র।

ট্রাম্প দাবি করেছেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ায় নতুন শান্তি আলোচনার পথ তৈরি হয়েছে। তবে ফিলিস্তিনিরা সাফ জানিয়ে দিয়েছে, ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্র আর কোনোভাবেই নিরপেক্ষ মধ্যস্থতাকারী হতে পারবে না।

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় যাওয়ার প্রায় এক বছর পর নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ট্রাম্প। কিন্তু তার এ স্বীকৃতি প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিনসহ মুসলিম বিশ্ব। এছাড়া তার স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত বাতিলের আহ্বান রেখে জাতিসংঘ সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে, যেখানে জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশের মধ্যে ১২৮টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »