সুনির্দিষ্ট ঘোষণা ছাড়া অনশন ভাঙবেন না শিক্ষকেরা

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: সরকারের কাছ থেকে এমপিওভুক্তির সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।

বুধবার টানা চতুর্থ দিনের মতো আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন এসব শিক্ষক-কর্মচারীরা। এমপিওভুক্তির দাবিতে রাজধানীর প্রেসক্লাবের সামনে কয়েকশ শিক্ষক-কর্মচারী আমরণ অনশন করছেন।

শিক্ষকদের নেতারা বলেন, আমরণ অনশন পালনে প্রায় ৫০ জন শিক্ষক অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তবে এর মধ্যে অনেকে সুস্থ হয়ে ফিরে আবারো অনশনে যোগ দিয়েছেন। এছাড়াও বিভিন্ন জেলা থেকে আগত নতুন করে আরও অনেক শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তির আন্দোলনে যোগ দিয়েছেন।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার আমরণ অনশন পালনে অসুস্থ হয়ে পড়েছেন। তার শরীরে গত তিন ধরে স্যালাইন লাগানো হয়েছে।

সভাপতি বলেন, গত চার দিন ধরে আমরা ন্যায্য দাবিতে খোলা আকাশের নিচে শীতের মধ্যে আমরণ অনশন করে যাচ্ছি। অনেক শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়েছেন। তবুও সরকার আমাদের দিকে তাকাচ্ছেন না।

তিনি বলেন, শিক্ষামন্ত্রী আমাদের এখানে আসায় আমরা তাকে ধন্যবাদ জ্ঞাপন করেছি। কিন্তু তার বক্তব্য সুস্পষ্ট না হওয়ায় অনশনরত শিক্ষকরা তার আশ্বাসকে প্রত্যাখ্যান করেছেন। আমরা চাই সরকার অতি দ্রুত সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করবেন। অন্যথায় তারা আমরণ অনশন চালিয়ে যাবেন বলে ঘোষণা করে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কমনা করেন।

উল্লেখ্য, এমপিওভুক্তি, সহকারী শিক্ষকদের মতো বেতন, বাসা ভাড়া ও চিকিৎসা ব্যয় পাওয়াসহ বিভিন্ন দাবি সংবলিত প্ল্যাকার্ড, ফেস্টুনে ‘মা ভাত দাও’, মা ‘এমপিও চাই’ ‘করুণা নয় নিজেদের অধিকার চাই’ এমন বিভিন্ন স্লোগান লেখা হাতে নিয়ে ও শরীরে সাদা টি-শার্টে পড়ে প্রেসক্লাবের সামনে বসে আমরণ অনশন করছেন শিক্ষক কর্মচারীরা।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »