পঞ্চম দিনে গড়ালো নন-এমপিও শিক্ষকদের আমরণ অনশন

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: পঞ্চম দিনের মত চলছে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের আমরণ অনশন। এই আন্দোলনে বুধবার পর্যন্ত ৫০ জন আন্দোলনকারী অসুস্থ হয়ে পড়েছেন।

মঙ্গলবার শিক্ষামন্ত্রীর আশ্বাসের পরও প্রতিশ্রুতি বাস্তবায়নে সুনির্দিষ্ট সময়সীমা ও সরাসরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে তারা বক্তব্যের ব্যাপারে অনড় রয়েছেন। অন্যথায় তারা ঘরে ফিরবেন না বলেও ঘোষণা দিয়েছেন।

আমরণ অনশনের তৃতীয় দিনে মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলনকারীদের সাথে দেখা করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এমপিওভুক্তি প্রসঙ্গে তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় নিজে থেকে তালিকাভুক্তির কাজ করতে পারে না। এর জন্য মন্ত্রিসভার অনুমোদন লাগবে। এ ব্যাপারে তিনি অর্থমন্ত্রীর সাথে কথা বলেছেন বলেও আশ্বস্ত করেন। কিন্তু আন্দোলনকারীরা মন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান করে অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী জানান, বুধবার সকাল পর্যন্ত তিনি সহ অনশনে থাকা ৫০ জন শিক্ষক অসুস্থ হয়েছেন।

আন্দোলনকারীরা জানান, দেশে বর্তমানে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা পাঁচ হাজার ২৪২টি। এসব প্রতিষ্ঠানে এক দশকেরও বেশি সময় থেকে বিনা বেতনে পাঠদান করছেন এমন শিক্ষকের সংখ্যা প্রায় ৮০ হাজার।

ছয় বছর বন্ধ থাকার পর নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী সর্বশেষ ২০১০ সালে আওয়ামী লীগ সরকার এক হাজার ৬২৪টি বেসরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজকে এমপিওভুক্ত করে। “তহবিল সংকট” দেখিয়ে তখন বেশ কিছু প্রতিষ্ঠানকে আর এমপিও ভুক্ত করা হয়নি। বাদ পড়া শিক্ষকরা তখন থেকেই বিভিন্ন কর্মসূচি পালন করছেন।

এমপিওভুক্তির দাবিতে সর্বশেষ গত ২৬ ডিসেম্বর থেকে প্রেসক্লাবের সামনে অবস্থান করছেন তারা। এর মধ্যে প্রথম পাঁচ দিন অবস্থান ধর্মঘটের পর দাবি পূরণে আমরণ অনশন শুরু করেন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআ

 

আরো খবর »