পাকিস্তানে মার্কিন নিরাপত্তা সহযোগিতা বন্ধের ঘোষণা

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক:  পাকিস্তানে নিরাপত্তা সহযোগিতা বন্ধের ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়। খবর সিএনএ।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হেইদার নুরেত সিএনএন’কে বলেন, এখন থেকে আমরা পাকিস্তানে কোনো ধরনের সামরিক সরঞ্জাম সরবরাহ করবো না এবং নিরাপত্তা সংক্রান্ত তহবিল দেয়া হবে না পাকিস্তানকে।

ঐতিহাসিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে বছরে ১ বিলিয়ন ডলার নিরাপত্তা সহায়তা প্রদান করে থাকে। গত বছর পাকিস্তানের জন্য যে অর্থ বরাদ্দ ছিল ইতোমধ্যে তা কিছু দেয়া হয়েছে, বাকি অর্থ আর দেয়া হবে না।

বেশ কয়েক মাস ধরেই পাকিস্তান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটেছে। বছরের প্রথম দিনেই ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, জঙ্গি দমনের নামে ১৫ বছর ধরে পাকিস্তান আমাদের থেকে ৩৩০০ কোটি ডলার নিয়ে গিয়েছে। বিনিময়ে মিথ্যা আর প্রতারণা ছাড়া কিছুই করেনি। গত ২ জানুয়ারি ইসলামাবাদকে সতর্ক করে হোয়াইট হাউসের তরফ থেকে বলা হয়েছিল, মার্কিন সহায়তা পেতে হলে তাদেরকে আরও বেশ কিছু শর্ত মেনে চলতে হবে।

পাকিস্তানে সাহায্য বন্ধ করার বিষয়ে জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, গত কয়েক বছর ধরেই পাকিস্তান দ্বিমুখী নীতি অবলম্বন করে আসছে। তারা একই সময়ে আমাদের সঙ্গে কাজ করছে, সহায়তা নিচ্ছে আবার আফগানিস্তানে মার্কিন সেনাদের উপর হামলাকারীদেরও আশ্রয় দিচ্ছে।

এদিকে পাকিস্তান সরকারের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ বলেছেন, ১৫ বছরে ৩৩০০ কোটি ডলার সাহায্য দেয়ার যে দাবি ট্রাম্প প্রশাসন করছে, তা মিথ্যা। কোনও অডিট সংস্থাকে দিয়ে পরীক্ষা করালেই তা প্রমাণ হয়ে যাবে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »