এই শীতে হাঁসের ঝাল কারি

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

রেসিপি:  বছরের অন্য সময়ের চেয়ে শীতকালে হাঁসের মাংস খেতে বেশি ভাল লাগে। কারণ এই সময়ে হাঁসের মাংসে বেশি তেলতেলে ভাব থাকে। এজন্য খেতেও সুস্বাদু হয়। সিদ্ধ হতে সময় বেশি লাগার কারণে অনেকে এই মাংস রান্না করতে চান না। কিন্তু হাঁসের মাংস ভুনা খেতে ভীষণ মজা। তাই একটু সময় নিয়ে রান্না করে ফেলুন সুস্বাদু এই খাবারটি ।

উপকরণ : হাঁসের মাংস ১ কেজি , আদা বাটা ২ টেবিল চামচ, রেসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টি, পেঁয়াজ বাটা এক কাপ, জিরার গুড়া ৩ চা চামচ, ধনিয়া গুড়া ২ চা চামচ, হলুদ গুড়া ১ চা চামচ, লাল মরিচের গুড়া ৩ থেকে ৪ চা চামচ, কাঁচা পরিমান প্রয়োজন অনুযায়ী, লবঙ্গ ও এলাচ কয়েকটি, তেজপাতা ২ টি , দক টই ২ চা চামচ ।

প্রস্তুত প্রণালী : হাঁস ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এখন একটা কড়াইতে পরিমানমতো তেল দিয়ে তাতে মাংসটা ছেড়ে দিন। কিছুক্ষণ তেলের ওপর ভাজুন। কাটা পেঁয়াজ দিন। লবণ মিশিয়ে নিন। এখন পেঁয়াজ বাটা,রসুন বাটা,আদা বাটা, হলুদ গুড়া,মরিচ গুড়া ,জিরা গুড়া,তেজপাতা দিয়ে তার সঙ্গে পানি মিশিয়ে কষাতে থাকুন । কষানোর সময় একটু টক দই দিন। এখন ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। কিছুক্ষন পর পর নাড়ুন আর পানি শুকিয়ে গেলে একটু একটু করে পানি দিন। কাঁচা মরিচগুলো দিয়ে দিন। যতক্ষন মাংস সিদ্ধ না হয় ততক্ষন এভাবেই কষাতে থাকুন। মনে রাখবেন ,হাঁসের মাংস যত বেশি কষাবেন ততই এর স্বাদ বাড়বে।মাংস সিদ্ধ হয়ে গেলে ভাল করে কষিয়ে আপনার যতোটুকু ঝোল রাখার ইচ্ছা সেই পরিমান মতো পানি দিন এবং কড়াইটি ঢেকে দিন। এলাচ আর লবঙ্গ ছিটিয়ে দিন। মাংস সিদ্ধ হলে বেরেস্তা দিয়ে নামিয়ে ফেলুন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »