সবজিতে স্বস্তি, পেঁয়াজ স্থিতিশীল

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: শীত শুরু হয়েছে সপ্তাহ-দেড়েক হলো, ওই সময় থেকে শীতকালীন সবজির আমদানি ছিল প্রচুর। তাই সরবরাহ বৃদ্ধির সঙ্গে তাই পাল্লা দিয়ে কমছে সবজির দাম। তবে সবজির পাশাপাশি কিছুটা দাম কমেছে পেঁয়াজ ও কাঁচামরিচের। শীত শুরুর দিকে এই সবজির দাম ৯০ টাকায় বিক্রি হলেও এই সপ্তাহে কেজিতে  বিক্রি হচ্ছে ৪৫ টাকায়।

শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এবং ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, শীতের সব সবজিই এখন বাজারে পাওয়া যাচ্ছে। টমেটো, শিম, লাউ, কাঁচা-পাকা মিষ্টি কুমড়া, ফুলকপি, বাঁধাকপি, ওলকপি (শালগম), পেঁয়াজের কলি, বেগুন, মুলা, লাল শাক, পালন শাক, লাউ শাক কোনো কিছুরই কমতি নেই বাজারে। ফলে ৫ টাকার মধ্যেই মিলছে শাক। আর অনেক সবজিই পাওয়া যাচ্ছে ২০ থেকে ৪৫ টাকার মধ্যে।

পেঁয়াজের দামের বিষয়ে ব্যবসায়ীরা জানিয়েছেন, নভেম্বর মাসের শেষার্ধে এসে হঠাৎ করেই পেঁয়াজের দাম বাড়তে থাকে। দাম বাড়তে বাড়তে কিছু কিছু বাজারে দেশি পেঁয়াজের কেজি ১৫০ টাকা পর্যন্ত ওঠে। আর আমদানি করা পেঁয়াজের দাম প্রায় ১০০ টাকা হয়ে যায়। তবে ডিসেম্বরের শেষার্ধ থেকে কমতে থাকে পেঁয়াজের দাম। আমদানি করা পেঁয়াজের দাম কমে প্রায় অর্ধেকে নেমে আসে। একই অবস্থা নতুন দেশি পেঁয়াজের। তবে পুরাতন দেশি পেঁয়াজের দাম এখনও ১০০ টাকার বেশি।

মাছ মাংসের দামও আগের চেয়ে কিছুটা কমেছে। বিক্রেতারা জানালেন, ১১৫ টাকা দরে ব্রয়লার মুরগি কিনে ১২০ টাকায় বিক্রি করছেন। এছাড়া দেশি মুরগি ৩৪৫ টাকা, দেশি গরুর মাংস কেজিতে ৬০০ ও খাসির মাংস ৭০০ টাকায় কেজিতে বিক্রি হচ্ছে।

মাছের বাজার ঘুরে দেখা গেছে, আকারভেদে প্রতিকেজি রুই মাছ ৩৫০ টাকা, সরপুঁটি ৩০০ টাকা, কাতলা ৩০০-৩৫০ টাকা, তেলাপিয়া ১২০-১৮০ ও লইট্টা মাছ ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »