উত্থানের পর পতনের বৃত্তে পুঁজিবাজার

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: নতুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  মূল্য সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৫৭ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক পতনে লেনদেন শেষ হয়েছে । সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও বাজার মূলধনও। এর ফলে টানা তিন কার্যদিবস সূচক পতন হলো। তবে তার আগের ছয় কার্যদিবস সূচক বেড়েছিলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববারের মতো সোমবারও ব্যাংক-বিমা, আর্থিক প্রতিষ্ঠান এবং বস্ত্র খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এর ফলে টানা তিন কার্যদিবসে ডিএসইতে সূচক কমলো ৯২ পয়েন্টে। পাশাপাশি লেনদেনও ৫শ’ কোটি টাকা থেকে নেমে ৪শ’ কোটির ঘরে চলে এসেছে।

ডিএসই’র তথ্য মতে, সোমবার বাজারে ১২ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৫৬২টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৪৭৭ কোটি ৫৫ লাখ ৬৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৮৫ কোটি ৩৭ হাজার টাকার। তার আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিলো ৫১৮ কোটি ৭৬ লাখ ৪১ হাজার টাকা।

তিন সূচকে পথচলা ডিএসই’র ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৫৭ দশমিক ৯১ পয়েন্ট কমে ৬ হাজার ২১০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ২১ পয়েন্ট কমে ২ হাজার ২৬১ পয়েন্ট এবং ডিএসইএক্স শরিয়াহ সূচক ৮ দশমিক ২৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৭টির, কমেছে ২১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪০ কোটি ৬ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ২৫১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির শেয়ার দর।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

Loading...

আরো খবর »