শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোগ

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: শীতের তীব্রতার সঙ্গে পাল্লা দিয়ে যেন বাড়ছে শীতজনিত রোগ। ইতিমধ্যে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে রোগীর ভিড় বেড়েছে। আক্রান্তদের মধ্যে শিশু ও বৃদ্ধই বেশি। শীতের শুরু থেকে এ পর্যন্ত সারাদেশে শীতজনিত রোগে আক্রান্ত হয়েছে ৫২ হাজারের বেশি। আর এসব রোগে মৃত্যু হয়েছে ৬ জনের।

এখবর লেখার সময় সন্ধ্যা সাড়ে ৬টার তথ্যে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় এসব রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৬০৬ জন। এটি বাংলাদেশের সব সরকারি হাসপাতালের চিত্র। তবে এর বাইরেও অনেকে আক্রান্ত হয়ে বিভিন্ন চিকিৎসকের কাছে ও প্রাইভেট হাসপাতালে গিয়ে চিকিৎসা নিচ্ছেন।

বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশে শীতকালীন স্বাভাবিক তাপমাত্রায় বিভিন্ন ধরনের রোগব্যাধি দেখা দেয়। এর মধ্যে সর্দি-কাশি, নিউমোনিয়া, ডায়রিয়া, হাঁপানি, টনসিলাটাইসিস, ব্রংকিওলাইটিস, সাইনোসাইটিস, বাত, আর্থ্রাইটিস, চামড়ার শুষ্কতা অন্যতম। এসব রোগ থেকে সুরক্ষায় শীত এড়িয়ে চলতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

স্বাস্থ্য অধিদফতরের ন্যাশনাল হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টারের তথ্যমতে, শীতের শুরু থেকে অর্থাৎ ১ নভেম্বর ২০১৭ থেকে ৮ জানুয়ারি ২০১৮ পর্যন্ত শীতজনিত রোগে সারাদেশে ৫২ হাজার ৩১২ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে এআরআই (অ্যাবস্ট্রাক্টিভ রিসপারেটরি ইনফেকশন) এ আক্রান্ত হয়েছেন ৯ হাজার ১৩৮ জন।

এ রোগে মৃত্যু ঘটেছে ৫ জনের। ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৭৩৬ জন, এতে মৃত্যু ঘটেছে এক জনের। এছাড়া অন্যান্য রোগ যেমন নিউমোনিয়া, আমাশয়, জ্বর, কাশি ইত্যাদি রোগে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৪৩৮ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় এসব রোগে আক্রান্ত হয়েছে ৬০৬ জন। এর মধ্যে এআরআইয়ে আক্রান্ত হয়েছেন ৯২ জন, ডায়রিয়ায় ৩৫৮ জন ও অন্যান্য রোগে ১৫৬ জন। অধিদফতরের তথ্যমতে, দেশের হাসপাতালগুলোতে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

Loading...

আরো খবর »