শীতের প্রকোপ কমে তাপমাত্রা বাড়লেও আছে শৈত্যপ্রবাহ

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রার পরে শীতের প্রকোপ কমতে শুরু করে তাপমাত্রা কিছুটা বেড়েছে। তবে কুয়াশা ও শীতের হিমেল হাওয়া এখনও রয়েছে। দেশের সর্বনিন্ম তাপমাত্রা আজ বৃহস্পতিবার রেকর্ড করা হয়েছে যশোরে ৬ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে সকাল থেকে সূর্যের দেখা না মিললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্য জানান দিচ্ছে তার উপস্থিতি। দিন যতো যাবো ততো তাপমাত্রা বাড়তে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো.আবুল কালাম মল্লিক বলেন, ‘রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর বিভাগের উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র থেকে মাঝারি শৈত্য প্রবাহ। প্রতিদিনই উন্নতি হচ্ছে তাপমাত্রার।’

তিনি আরও বলেন, গতকাল থেকেই সারাদেশে তাপমাত্রার উন্নতি হয়েছে। প্রতিদিনই বাড়ছে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এভাবে দিন যতো যাবো ততো তাপমাত্রা বাড়তে থাকবে।

দেশের সর্বনিন্ম তাপমাত্রা আজ রেকর্ড করা হয়েছে যশোরে ৬ ডিগ্রি সেলসিয়াস। দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে সাতক্ষীরায় ৭ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় আজ রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। শীতের জেলা রাজশাহীতে আজ তাপমাত্রা ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় বিরাজ করছে ১১দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এই শীতের মধ্যেই প্রতিবছর শুরু হয় বিশ্ব ইজতেমা। ইজতেমার সময় শীত অনুভূত হলেও কমে আসবে শৈত্য প্রবাহের প্রকোপ। ইজতেমার সময় প্রচণ্ড শীত ও মাঝে মাঝে বৃষ্টিপাত হলেও এ বছর এ ধরণের কোন সম্ভাবনা নেই বলে আশা করছেন আবহাওয়া অফিস।

প্রকৃতির এ খামখেয়ালিপনায় আড়ষ্ট সারাদেশ। বিশেষ করে দরিদ্র মানুষের কষ্ট উঠেছে চরমে। এছাড়া শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে হাসপাতালগুলোতে। হাসপাতালে শয্যা না পেয়ে তীব্র শীতের মধ্যে অনেকের ঠাঁই হচ্ছে বারান্দার মেঝেতে। রোগীর সাথে সাথে দুর্ভোগ পোহোচ্ছে রোগীর স্বজনরাও। অতিরিক্ত রোগীর চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে।

আবহাওয়ার পূর্বাভাসে জানা যায়, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় ১ থেকে ৩ ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে আবহাওয়া অধিদপ্তর বলেছে, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

Loading...

আরো খবর »