হাথুরুসিংহেকে স্যালুট জানালেন মাশরাফি

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ক্রীড়া ডেস্ক:  সাড়ে তিন বছর জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন চন্ডিকা হাথুরুসিংহে। তার হাত ধরে বাংলাদেশ পেয়েছে একাধিক সাফল্য। ঘরের মাঠে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মতো দলের বিপক্ষে জিতেছে ওয়ানডে সিরিজ।

২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল এবং ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালও খেলে বাংলাদেশ। শ্রীলঙ্কান কোচের আমলে বাংলাদেশের সাফল্যের ভান্ডার ভরপুর। হাথুরুসিংহেকে তাই কৃতিত্ব দিতে কার্পণ্য করেননি ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

অধিনায়ক মাশরাফি বলেছেন, ‘বাংলাদেশের ড্রেসিং রুমে যারা খেলোয়াড় আছে তারা অনেক বড় মানসিকতা নিয়ে ঘোরে। ক্রিকেটারদের পক্ষ থেকে আমি হাথুরুসিংহেকে স্যালুট জানাই। অবশ্যই তার অধীনে খেলে আমরা ভালো ফল পেয়েছি। তাকে কৃতিত্ব দিতে আমাদের বিন্দুমাত্র সংকোচ নেই। আমরা এমন না যে, তাকে কৃতিত্ব দিতে চাই না।’

বহির্বিশ্বে কথা আছে, হাথুরুসিংহে না থাকলে বাংলাদেশের এমন সাফল্য পাওয়া হতো না! ক্রিকেটবোদ্ধারাও এমন বক্তব্য দিয়েছে অনেক সময়! এমনটা মানতে চান না মাশরাফি। নিজ দল ও ছেলেদের ওপর আত্মবিশ্বাস রেখেই অধিনায়ক বলেছেন, ২২ গজের ক্রিজের কাজে কোচ তাদেরকে বিশেষ কিছু করে দেননি। তাদের নিজেদের এটা করে নিতে হয়েছে। মূল চাপটা তাদেরকেই নিতে হয়েছে। মাঠে প্রয়োগও করতে হয়েছে।

মাশরাফি বলেন, ‘আমাদের তামিমের রেকর্ড ও মুশফিকের রেকর্ড শেষ বছরে যদি দেখেন। আবার সাকিবের পুরো ক্যারিয়ার যদি দেখেন। মুস্তাফিজও আছে। মূল চাপটা ক্রিকেটারদের নিতে হয়েছে। মাহমুদউল্লাহ রিয়াদ যখন নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করল, তখন কেউ ওখানে গিয়ে ওকে আলাদা করে ধরে খেলিয়ে দিয়ে আসেনি। সে তার সামর্থ্য অনুযায়ী খেলার চেষ্টা করেছে। এবং পারফরম্যান্স করেছে।’

‘লো প্রোফাইল, কিন্তু ভালো কোচ’- এমন মানদণ্ডে বাংলাদেশে এসেছিলেন হাথুরুসিংহে। বাংলাদেশের সাফল্যে ভর করে হাথুরুসিংহের প্রোফাইল এখন অনেক ভারী। যে দেশের হয়ে খেলেছেন, সেই দেশের কোচ হয়েছেন হাথুরুসিংহে। তার জন্য শুভকামনা জানিয়েছেন মাশরাফি। তার মতে, বাংলাদেশের ক্রিকেটাররা মাঠে পারফর্ম করায় এবং কোচকে সমর্থন করায় বড় সাফল্য পেতে সহায়তা করেছে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখতে চান মাশরাফি।

‘কোচ যেই থাকুক, আমরা খেলোয়াড়রা তাকে শতভাগ সমর্থন করেছি। কোচের পাশাপাশি আমাদের ছেলেদেরও কৃতিত্ব দিতে হবে। আমাদের বর্তমান কোচিং স্টাফ যারা আছে, তাদেরকেও শতভাগ সমর্থন দেওয়ার চেষ্টা করব। অবশ্যই পেশাদারিত্ব দেখিয়ে সবকিছু চলছে এবং চলবে’- বলেন মাশরাফি।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »