বন্দি থাকা নেতা-কর্মীদের পাশে খালেদা জিয়া

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম
ঢাকা: বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের কারাবন্দী নেতা-কর্মীদের পাশে দাঁড়ালেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

ভুক্তভোগীদের আর্থিক সহযোগিতা, আইনগত সহায়তাসহ সার্বিক বিষয় দেখাশোনার জন‌্য দলের কয়েকজন তরুণ নেতাকে দায়িত্ব দিয়েছেন তিনি।

সূত্রে জানা গেছে, কারাবন্দী এসব নেতা-কর্মীর নিয়মিত খোঁজ-খবর নিচ্ছেন বিএনপি প্রধান। দল ও অঙ্গ সংগঠনগুলোর প্রতিটি শাখাকে নির্দেশ দিয়েছেন কারাবন্দীদের পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগ, আইনগত সহায়তা এবং সমস্যা, অসুবিধায় সাহায্য করতে। এসব মনিটরিংয়ের জন্য গুলশান অফিসে কয়েকজন তরুণ নেতাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

দলীয় সূত্র জানিয়েছে, গত কয়েকদিন ধরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী নেতা-কর্মীদের শীত বস্ত্র ও নগদ টাকা পাঠাচ্ছেন খালেদা জিয়া। মঙ্গলবার পর্যন্ত ৪৫০টি শীত বস্ত্র এবং ৩২৮ জনকে কারাগারে তাদের ব্যক্তিগত তহবিলে (পিসি) নগদ সাড়ে ছয় লক্ষাধিক টাকা পৌঁছে দেওয়া হয়েছে।

জানা গেছে, কেরানীগঞ্জের ঢাকা কারাগারে ৪৫০ জন বন্দি নেতা-কর্মীর কাছে ২৫০টি সোয়েটার ও ২০০টি উন্নতমানের জ্যাকেট পাঠিয়েছেন। প্রত্যেক বন্দীর ব্যক্তিগত তহবিলে (পিসি) ২ হাজার টাকা করে অর্থ জমা রাখার ব্যবস্থা করেছেন। জমাকৃত এই টাকা দিয়ে বন্দীরা কারাভ্যন্তরের ক্যান্টিন থেকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও খাদ্য দ্রব্য সুলভ মূল্যে ক্রয় করতে পারবেন।

ঢাকার বাইরের জেলাগুলোর কারাগারে বন্দী নেতা-কর্মীদের জন্য জেলা ও বিভাগীয় দায়িত্বশীল নেতারা অনুরূপ কার্যক্রম তদারকি করছেন। দলটির হিসাবে, গত আড়াই মাসে রাজধানীতে গ্রেপ্তার হয়েছে প্রায় ৬০০ নেতা-কর্মী। আলিয়া মাদরাসা মাঠের বিশেষ আদালতে খালেদা জিয়ার হাজিরার দিনগুলোতে গ্রেপ্তার হচ্ছেন বেশি।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »