রোহিঙ্গা নির্যাতনের ন্যায়বিচার নিশ্চিত করার দাবি, প্রত্যাবর্তনে কানাডাকে বিরোধিতা করার আহ্বান

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক অপরাধ আদালতের মাধ্যমে রোহিঙ্গা নির্যাতনের ন্যায়বিচার নিশ্চিত করতে কানাডা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। এতে ঠিক এই সময়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তনের যে কোনো উদ্যোগের বিরোধিতা করতে কানাডা সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রোহিঙ্গারা ফিরে গেলে তাদের নিরাপত্তায় ঘাতটি রয়েছে। প্রত্যাবর্তন প্রক্রিয়ায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক এজেন্সির উপস্থিতি নেই। রাখাইনের উত্তরাঞ্চলে অন্তর্বর্তীকালীন নতুন ক্যাম্পের আশঙ্কা রয়েছে। এ সব ক্ষেত্র উল্লেখ করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতি ওই আহ্বান জানিয়েছেন হিউম্যান রাইটস ওয়াচের কানাডা বিষয়ক পরিচালক ফরিদা ডায়িফ।

তিনি বলেছেন, শুধু শক্ত শক্ত কথা আর অর্থ দিয়ে রোহিঙ্গাদের রক্ষা করা যাবে না। এখনই সময় এ বিষয়ে কানাডার পদক্ষেপ নেয়ার। এতে তিনি কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান মিয়ানমারের সেনাবাহিনীর শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করতে। রাখাইনে রোহিঙ্গাদের ওপর যারা নৃশংসতা চালিয়েছে তাদের বিচার দাবি করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ আদালতের মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠার আহ্বান জানানো হয়েছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »