আবারো বিশ্বসেরা সুইজারল্যান্ড

Feature Image

দ্বিতীয়বারের মতো শ্রেষ্ঠত্বের মর্যাদা পেয়েছে সুইজারল্যান্ড। বিশ্বজুড়ে ভ্রমণপিপাসু মানুষের কাছে অন্যতম গন্তব্য এই দেশটিকে ‘এক টুকরো স্বর্গ’ বলেও অভিহিত করা হয়। শুধু বেড়ানোর জন্য নয়, সব বিচারেই বিশ্ব সেরা ইউরোপের এই দেশটি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এবং ওয়ার্ল্ড রিপোর্ট এর প্রতিবেদনে দ্বিতীয়বারের মতো শ্রেষ্ঠ দেশের তালিকায় শীর্ষস্থান দখল করলো সুইজার‌ল্যান্ড।

এই তালিকায় এ বছর ৮০টি দেশ স্থান পেয়েছে। সুইজারল্যান্ডের পর শ্রেষ্ঠত্বের তালিকায় কানাডা, জার্মানি, যুক্তরাজ্য এবং জাপানের অবস্থান।

সুইডেন, ফিনল্যান্ড, ডেনমার্ক এবং নরওয়ে বিভিন্ন ক্যাটাগরিতে শীর্ষে। নারী পুরুষের অধিকারের সমতা এবং শিশু অধিকারের দিক দিয়ে ডেনমার্ক শীর্ষে। নাগরিক অধিকার সমুন্নত রাখার বিচারে নরওয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে।

নাগরিকদের অধিকার, মানবধিকার, লিঙ্গ বৈষম্যের অনুপস্থিতি এবং ধর্মীয় স্বাধীনতা, শ্রেষ্ঠত্ব বিচারের উপাদক হিসেবে কাজ করেছে বলে জানিয়েছেন র‌্যাংকিং মডেলের প্রণেতা সংস্থা ওয়াই অ্যান্ড আর গ্লোবাল এর সিইও ডেভিড স্যাবল।

এই র‌্যাঙ্কিংয়ে নাগরিক অধিকার সমুন্নত রাখা, অর্থনৈতিক প্রভাব বিস্তার, লিঙ্গ বৈষম্য কমানো এবং ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করা এমন কিছু মানদণ্ডের ভিত্তিতে বিশ্ব নেতাদের শ্রেষ্ঠত্বের তালিকাও প্রণয়ন করা হয়।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং জামার্নির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন।

তথ্যসূত্র: সিটিভি নিউজ

আরো খবর »