মসজিদ পরিদর্শনে পুতিন

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক:  উত্তর ইউরেশিয়াতে অবস্থিত বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়া। কমিনিউজম মতাদর্শে বিশ্বাসী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটিতে মসজিদের সংখ্যা বৃদ্ধি পাওয়া গ্র্যান্ড মুফতি তালাত তাজউদ্দিনের কাছে সন্তোষ প্রকাশ করেন। তিনি বাশকোরতোস্তান অঞ্চলের রাজধানীয় উফা জামে মসজিদে পরিদর্শন করেন।

রাশিয়ার বর্তমান জনসংখ্যা ১৪ কোটি ৬০ লাখ। এরমধ্যে দেশটিতে প্রায় ২ কোটি মুসলমানের বসবাস। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর বাশকোরতোস্তান (Bashkortostan)। এ প্রজাতন্ত্রের আয়তন ১ লাখ ৩৪ হাজার বর্গ কিলোমিটার।

গত বুধবার বাশকোরতোস্তানের রাজধানী উফা নগরীতে রাশিয়ার গ্র্যান্ড মুফতি তালাত তাজউদ্দীনের বাসভবনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকে ভ্লাদিমির পুতিন মসজিদ বৃদ্ধি এবং ইসলামের প্রচার-প্রসারের অগ্রগতিকে সন্তোষজন বলে উল্লেখ করেন।

বৈঠকে পুতিন জানান, ২০০০ সালে বাশকোরতোস্তানে ১৬টি মসজিদ ছিল। ১৭ বছরের ব্যবধানে মসজিদের এ সংখ্যা ১২০০-তে গিয়ে দাঁড়িয়েছে। মসজিদের সংখ্যা বৃদ্ধি থেকে বুঝা যায় যে, এদেশে ইসলামের ব্যাপক প্রচার ও প্রসার ঘটছে।

রাশিয়ার গ্রান্ড মুফতি তালাত তাজউদ্দিন বৈঠকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে রাশিয়ায় ইসলাম প্রবেশ এবং ঐশী ধর্মের বিস্তার ও ইতিহাস নিয়ে আলোচনা করেন। বৈঠকের আগে প্রেসিডেন্ট পুতিন রাজধানীর উফা জামে মসজিদ পরিদর্শন করেন।

রাশিয়ায় মুসলিম অধ্যুষিত প্রজাতন্ত্রগুলোর মধ্যে বাশকোরতোস্তান অন্যতম। এ অঞ্চলে প্রায় ৫০ লাখ জনসংখ্যার বসবাস।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এ সফর মসজিদ পরিদর্শন, মসজিদের বৃদ্ধি ও ইসলামের প্রচার-প্রসারে সন্তোষ প্রকাশ ইসলাম ও মুসলমানদের জন্য কল্যাণ বয়ে আনবে এ প্রত্যাশায়…

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »