স্বর্ণের দাম আবারও বাড়ল

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: দেশের বাজারে আবারও বাড়ল স্বর্ণের দাম। এবার ভরিতে সর্বোচ্চ ১ হাজার ৫১৬ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম পড়বে ৫২ হাজার ২৫৪ টাকা। আজ শুক্রবার থেকে নতুন এ দর কার্যকর হবে।

২৫ জানুয়ারি বৃহস্পতিবার বাজুসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম বৃদ্ধির কথা জানানো হয়।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট স্বর্ণ ৫২ হাজার ২৫৪ টাকা, ২১ ক্যারেট স্বর্ণ ৪৯ হাজার ৯২২ টাকা ও ১৮ ক্যারেট স্বর্ণ ৪৪ হাজার ৬৭৩ টাকায় বিক্রি হবে। আর সনাতন পদ্ধতির স্বর্ণ প্রতি ভরি বিক্রি হবে ২৭ হাজার ৪১০ টাকায়।

এর আগে সর্বশেষ গত ১০ জানুয়ারি স্বর্ণের দাম ভরিপ্রতি ১ হাজার ৪০০ টাকা পর্যন্ত বাড়ায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

দেশে বৃহস্পতিবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৫০ হাজার ৭৩৮ টাকা, ২১ ক্যারেট স্বর্ণ ৪৮ হাজার ৪০৬ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণ ৪৩ হাজার ১৫৭ টাকায় বিক্রি হচ্ছে। আর সনাতন পদ্ধতির স্বর্ণ ভরিপ্রতি বিক্রি হচ্ছে ২৬ হাজার ৫৩৬ টাকায়।

এদিকে স্বর্ণের দাম বাড়লেও অপরিবর্তিত থাকছে রূপার দাম। ফলে প্রতি ভরি রূপা ১ হাজার ৫০ টাকায় বিক্রি হবে।

জুয়েলারি ব্যবসায়ীদের তথ্যমতে, সাধারণত প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ স্বর্ণ থাকে। অলংকার তৈরিতে স্বর্ণের দরের সঙ্গে মজুরি ও মূল্য সংযোজন কর (মূসক) যোগ হবে। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এই দামে স্বর্ণ বিক্রি করার ঘোষণা দেয়া হয়।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »