ফিলিস্তিনিদের ত্রাণ বন্ধের হুমকি ট্রাম্পের

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনায় না বসলে ফিলিস্তিনিদের ত্রাণ দেওয়া বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেছেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ট্রাম্প ফিলিস্তিনকে দেওয়া যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও নিরাপত্তা সহায়তা নিয়ে কথা বলেছেন।

ফিলিস্তিনিরা যুক্তরাষ্ট্রকে অশ্রদ্ধা করছে অভিযোগ করে ট্রাম্প বলেন, ‘তারা যেখানে আমাদের জন্য কিছু করেনি সেখানে আমাদের কেন তাদের জন্য কিছু করা উচিৎ?’

গত সপ্তাহে মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে দেখা করে ফিলিস্তিনিরা তাকে অপমান করেছে উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘ এক সপ্তাহ আগে আমাদের মহান ভাইস প্রেসিডেন্টকে তাদের সঙ্গে দেখা করার সুযোগ না দিয়ে তারা আমাদের অপমান করেছে এবং ত্রাণ হিসেবে তাদের আমরা লাখ লাখ ডলার দিচ্ছি, অসংখ্য সমর্থন দিয়ে আসছি- যে সংখ্যা কেউ বুঝবে না- টেবিলে অর্থ রাখা আছে এবং তারা শান্তি আলোচনায় না বসা পর্যন্ত কোনো অর্থের ছাড় হবে না।’

ফিলিস্তিনিদের জন্য শান্তি আলোচনার প্রস্তাব নিয়ে তার প্রশাসন কাজ করছে বলে উল্লেখ করেন ট্রাম্প। এই প্রস্তাবকে ‘ফিলিস্তিনিদের জন্য মহান প্রস্তাব’ উল্লেখ করে তিনি বলেন, এর ভেতরে এমন অনেক বিষয় আছে যেগুলো বছরের পর বছর আলোচনা হয়েছে অথবা যেসব বিষয়ে সম্মত হয়েছে।

তবে শান্তি আলোচনার প্রস্তাবে তার জেরুজালেম ঘোষণা নিয়ে কোনো আলোচনার সুযোগ রাখা হয়নি বলেও উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘ইসরায়েলের এর দাম দেবে। তার এর বিনিময়ে এমন কিছু করবে যা অনেক ভালো।’

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »