খালেদা জিয়াকে ছাড়া ভোটে যাবে না বিএনপি

Feature Image

স্বাধীনবাংণা২৪.কম

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনে বেগম খালেদা জিয়াকে অযোগ্য ঘোষণা করা হলে সেই নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। শনিবার রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে শনিবার রাত সাড়ে ৯টায় বৈঠকটি শুরু হয়ে রাত পৌনে ১২টায় শেষ হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার সাজা হলে এবং সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসনকে অযোগ্য ঘোষণা করা হলে ওই নির্বাচনে অংশ নেবে না বিএনপি।

এছাড়া নেতিবাচক রায় হলে এর প্রতিবাদে হরতাল, অবরোধ ও বিক্ষোভসহ নানা কর্মসূচির নিয়েও আলাপ আলোচনা হয়েছে। তবে এসব কর্মসূচি চূড়ান্ত হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে বৈঠকে অংশ নেয়া একজন স্থায়ী কমিটির সদস্য জানান, আগামী সপ্তাহে স্থায়ী কমিটির আরেকটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি আরও জানান, খালেদা জিয়ার সাজা হলেও বড় ধরনের কোন কর্মসূচির চিন্তা ভাবনা করা হচ্ছে না। এক্ষেত্রে আগামী নির্বাচন পর্যন্ত শান্তিপূর্ণ কর্মসূচির পালনের পরিকল্পনা অনেকটাই চূড়ান্ত করে রাখা হয়েছে।

আরেক সদস্য জানান, রায় ঘোষণার আগেই নির্বাহী কমিটির সভা ডাকার পরিকল্পনা করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। রাজধানীর যে কোন একটি ভ্যেনুতে এই সভা অনুষ্ঠিত হতে পারে। সভায় নেতাদের সঙ্গে খোলামেলা আলোচনা করে একটা সিদ্ধান্তে পৌঁছাবেন বেগম জিয়া।

গুলশান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে খালেদা জিয়ার সভাপতিত্বে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।

এদিকে আজ (রোববার) রাতে ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক ডেকেছেন জোট প্রধান বেগম খালেদা জিয়া। বৈঠকে ৮ ফেব্রুয়ারির রায় নিয়ে জোটের শরিকদের সঙ্গেও কথা বলবেন বেগম জিয়া।

এছাড়াও শিগগিরই বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনৈতিকদের সঙ্গেও একটি বৈঠক করবে বিএনপি। বিশেষ এই বৈঠকেও খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে সরকারের অবস্থান নিয়ে অালোচনা করা হবে বলে জানা গেছে।

স্বাধীনবাংলা২৪..কম/এমআর

আরো খবর »