ভারতের ভালোবাসায় মুগ্ধ মালালা

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক:  ভারত এবং ভারতীয়দের প্রশংসায় পঞ্চমুখ শান্তিতে নোবেল পুরস্কার জয়ী পাকিস্তানি নারী শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই। জানা যায়, ভারত সফরে জন্য ভীষণ উদগ্রীব হয়ে উঠেছেন তিনি। ২৩ বছর বয়সী মালালা ইউসুফজাই সন্ত্রাসের শিকার হয়েছিলেন ১৫ বছর বয়সে। উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত উপত্যকা অঞ্চলে শিক্ষা এবং নারী অধিকারের ওপর আন্দোলনের জন্য পরিচিত, যেখানে স্থানীয় তালিবান মেয়েদের বিদ্যালয় শিক্ষালাভের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। তার পরিবার সেই স্থানে অনেকগুলো বিদ্যালয় পরিচালনা করেন।

২০১২ খ্রিস্টাব্দের ৯ অক্টোবর, স্কুলের বাসে একজন বন্দুকধারী তাঁকে চিহ্নিত করে তিনটি গুলি করে, যার মধ্যে একটি তার কপালের বাঁ দিক দিয়ে ঢুকে চামড়ার তলা দিয়ে তাঁর মুখমণ্ডলের মধ্যে দিয়ে কাঁধে প্রবেশ করে। পরবর্তী বেশ কয়েকদিন তিনি অচৈতন্য ছিলেন ও তাঁর অবস্থা আশঙ্কাজনক ছিল, কিন্তু ধীরে ধীরে তার অবস্থার উন্নতি হলে পরবর্তী চিকিৎসার জন্য বার্মিংহ্যাম শহরের কুইন এলিজাবেথ হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হয়, যেখানে তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন।

কলকাতা টুয়েন্টিফোর’র প্রতিবেদনে বলা হয়, ভারত সম্পর্কে তিনি বলেছেন, “আমি বলিউডের ছবি নিয়মিত দেখি। হিন্দি ভাষাটাও বলিউডের ছবি দেখতে দেখতে শিখে গিয়েছি।” ভারত-পাক দুই দেশের সংস্কৃতির মধ্যে অনেক মিল রয়েছে বলে দাবি করেছেন মালালা।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »