আমদানি কমায় হিলিতে পেঁয়াজের দাম কেজিতে ৬-৭ টাকা

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

দিনাজপুর: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি কমে যাওয়ায় দেশের বাজারে পণ্যটির সরবরাহ কমেছে। এতে মাত্র ছয় দিনের ব্যবধানে হিলি স্থলবন্দরে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়েছে প্রকারভেদে ৬ থেকে ৭টাকা। এর আগে প্রতি কেজি পেঁয়াজ পাইকারিতে প্রকারভেদে ৪২ থেকে ৪৪ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা ৪৯ থেকে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে পূর্বে গড়ে প্রতিদিন ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ১০ থেকে ১২ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে।

হিলি স্থলবন্দর ঘুরে দেখা গেছে, ভারত থেকে ইন্দোর ও নাসিক জাতের পেঁয়াজ আমদানি হচ্ছে। আমদানিকৃত এসব জাতের পেঁয়াজ প্রকারভেদে ৪৯ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা ছয় দিন আগে ৪২ থেকে ৪৪ টাকা দরে বিক্রি হয়েছিল। আর বাংলাহিলি বাজার ঘুরে দেখা গেছে, বাজারে দেশি জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকা থেকে ৫৫ টাকা কেজি দরে, ছয় দিন আগে এসব পেঁয়াজ বিক্রি হয়েছিল ৪৫ টাকা থেকে ৫০টাকা কেজি দরে।

পেঁয়াজের আমদানি বাড়লে দেশের বাজারে পণ্যটির সরবরাহ যেমন বাড়বে তেমনি বাজারে পেঁয়াজের দাম কমতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »