পথ চিনতে ভরসার সেই গুগল ম্যাপ যদি ভুল বলে, তাহলে…

Feature Image

আজকাল রাস্তা হারিয়ে ফেললে গুগল ম্যাপ সেই সমস্যার সমাধান করে দেয়। উবারের মতো জিপিএস বেসড পরিবহণ পরিষেবাই হোক বা পায়ে হেঁটে অচেনা পথ খুঁজে নেওয়া, এখন গুগল ম্যাপের জুড়ি মেলা ভার।

কিন্তু সেই ম্যাপ যদি ভুল বলে, আর সেই ভুলের খেসারত যদি গুনতে হয় আপনাকে, তাহলে কিন্তু ব্যাপারটা খুব একটা ভাল হবে না। এমনই এক ঘটনা আবারও মনে করিয়ে দিল যে প্রযুক্তি কিন্তু সবসময়ই সঠিক তথ্য দেয় না। ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ভেরমন্টে।

স্থানীয় পুলিশ সূত্রে খবর, একটি এসইউভি গাড়ি চালাচ্ছিলেন এক যুবক। তার সঙ্গে ছিল আরও দুই বন্ধু। তিনজনই ভেরমন্ট প্রদেশের বাইরের বাসিন্দা হওয়ায়, পথ চিনতে তাদের ভরসা ছিল গুগল ম্যাপ।

আর তাতেই বিপত্তি। একটি মোড়ে এসে গুগল ম্যাপ তাদেরকে সোজা যাওয়ার নির্দেশ দেয়। আর সেই মতো এগিয়ে যেতেই গাড়ি সমেত তিনজন পড়ে যান বরফ গলা পানিতে। পুলিশ এসে গাড়িটিকে উদ্ধার করে।

প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, গাড়ির চালক কিংবা বাকি দু’জনের কেউই নেশাগ্রস্ত ছিলেন না। সম্ভবত ঘন কুয়াশা থাকার জন্য এমনটা ঘটেছে। কিন্তু গুগল ম্যাপ ভুল নির্দেশ দেওয়ার ফলেই ওই পথে এগিয়ে গাড়িটি বিপদে পড়ল কি না, তাও খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

আরো খবর »