ট্রাম্পের ভাষণে ঐক্যের ডাক

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রথম ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণে ঐক্যের ডাক দিয়েছেন। তিনি ক্ষোভ-বিভাজন ভুলে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার রাতে ট্রাম্প তার প্রথম ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণে এ আহ্বান জানিয়েছেন।

ট্রাম্প বলেছেন, ‘যারা আমাদের নির্বাচিত করেছে তাদের সেবা করতে আজ রাতে আমি সবাইকে মত-পার্থক্য সরিয়ে একক জায়গায় এসে ঐক্যের ভিত্তিতে কাজ করার আহ্বান জানাচ্ছি।’

তিনি বলেন, ‘আমাদের জনগন শক্তিশালী বিধায় আমাদের স্টেট অব ইউনিয়নও শক্তিশালী, আর সেই স্বীকৃতি দেওয়ার মাধ্যমে আসুন আজ রাত থেকেই আমরা শুরু করি।একসঙ্গে আমরা নিরাপদ,শক্তিশালী ও গর্বিত আমেরিকা গঠণ করি।’

ট্রাম্প তার ভাষণে শেয়ার বাজারে উত্থান, বেকার সংকট হ্রাসসহ মার্কিন অর্থনীতির গতি বৃদ্ধিতে নিজের কৃতিত্ব দাবি করেন। তার নতুন কর সংস্কার আইনের মাধ্যমে আরো বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন হবে বলে দাবি করেন ট্রাম্প।

তিনি বলেন, ‘এটা আমাদের নতুন আমেরিকান মুহূর্ত। আমেরিকান স্বপ্নের মধ্যে বাস শুরু করার এই শ্রেষ্ঠ সময় আগে কখনোই ছিল না।

মার্কিন প্রেসিডেন্ট জানান, তিনি পুরোনো সড়ক, সেতু ও অন্যান্য অবকাঠামো নির্মাণে তিনি সমঝোতা করতে রাজী আছেন।

তিনি বলেন, ‘আমাদের অর্থনীতি ও জনগণের জন্য নিরাপদ, দ্রুত, আস্থাবান ও আধুনিক অবকাঠামো প্রদানের জন্য আমি উভয় দলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি।

ট্রাম্পের এই আহ্বান ডেমোক্র্যাটদের মধ্যে যে সাড়া জাগাতে পারেনি তা স্টেট অব দ্য ইউনিয়নে তার ভাষণ দেওয়ার সময়েই দেখা দেছে। তার ভাষণের বিভিন্ন সময় রিপাবলিকানরা যখন দাঁড়িয়ে হাত তালি দিচ্ছিল, তখন ডেমোক্র্যাটরা নিশ্চুপ বসে ছিল। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরও ট্রাম্প ঐক্যের ডাক দিয়েছিলেন। পরবর্তীতে তিনি নিজেই বিভিন্ন সময় টুইটার বার্তায় বিভাজনের দাগ টেনে দিয়েছিলেন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »