বুধবারের ভূমিকম্পের জন্য সুপারমুন দায়ী?

Feature Image

সুপারমুনের কারণে পৃথিবীর নানা প্রান্তে বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয়ের মতো একাধিক ঘটনা ঘটেছে। এমন বহু ঘটনা তুলে ধরে অন্তত তাই দাবি করা হচ্ছে।

অতীতেও সুপারমুনের দিনে এমন বহু ভূমিকম্প ও প্রাকৃতিক বিপর্যয়ের মতো ঘটনা ঘটেছে। নথি ঘেটে সেই তথ্য তুলে ধরেছেন জ্যোর্তিবিজ্ঞানীদের একাংশ। যেমন ২০১১ সালের জাপান সুনামি। বিধ্বংসী সেই সুনামির আট দিন পরেই ছিল সুপারমুন। ২০০১ সালে ভারতের গুজরাটের কচ্ছ এলাকা তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৭ দশমিক ৯। সেই সময় দেখা দিয়েছিল সুপারমুন।

আমেরিকার জিওলজিক্যাল সার্ভে বলছে, পৃথিবীর কাছে যখনই চাঁদ চলে আসে অর্থাৎ সুপারমুন পিরিয়ডে, ভূমিকম্পের মতো ঘটনা প্রত্যক্ষ করা গিয়েছে। বিশেষ করে অমাবস্যা ও পূর্ণিমার সময় এই ধরনের ঘটনার তীব্রতা থাকে অনেক বেশি।

সুপারমুনের সময় ভূমিকম্পের মতো ঘটনার আরো একটি উদাহরণ দেওয়া যাক। ২০১১ সালের ২২ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডে ৬ দশমিক ৩ মাত্রায় ভূমিকম্প হয়। ভূমিকম্পের ঠিক চারদিন আগে সুপারমুন ছিল।

জ্যোতিবিজ্ঞানীদের মতে, সূর্য, চন্দ্র এবং অন্যান্য গ্রহদের প্রভাব পৃথিবীর উপর এসে পড়ে। পৃথিবী থেকে তারা কতটা দুরত্বে থাকে তার উপর নির্ভর করে বির্পযয়ের তীব্রতা।

আরো খবর »