হৃদপিণ্ড সচল রাখে পিঠে ঝোলানো মোটর!

Feature Image

ব্রিটিশ নারী সেলওয়া হুসেনকে দেখলে বুঝতেই পারবেন না, তার হৃদপিণ্ড নেই! সত্যিকারের হৃদপিণ্ড ছাড়াই দিব্যি বেঁচে আছেন তিনি। কথাগুলো শুনলে যতটা বিস্ময় লাগে,তার চেয়ে বেশি শিহরণ জাগে,কীভাবে প্রতিদিন জীবনের সঙ্গে যুঝতে হয় তাকে! ৩৯ বছর বয়সী এই নারী কৃত্রিম হৃদপিণ্ড নিয়েই জীবনযাপন করছেন। তার পিঠে ঝোলানো রয়েছে সেই হৃদপিণ্ডকে সচল রাখার মোটর। প্ল্যাস্টিকের তৈরি এই হৃদপিণ্ডের দাম প্রায় ৮৫ লাখ টাকা।

ছয় মাস আগে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। ডাক্তাররা জানান, হৃদপিণ্ড প্রতিস্থাপন করতে হবে। সে সময় কোনো ডোনার না পাওয়ায় কৃত্রিম হৃদপিণ্ড বসানো হয় তার বুকে। আর সেই যন্ত্রকে সচল রাখতে বাইরে থেকে ব্যাটারি চালিত একটি মোটর যুক্ত করে দেওয়া হয়। এই ব্যবস্থাতেই সেলওয়া এখন সুস্থ রয়েছেন। তবে, সব জায়গায় ওই মোটরের ব্যাগ পিঠে করে বয়ে বেড়াতে হয় তাকে।

সেলওয়া হুসেন জানান, কৃত্রিম হৃদপিণ্ডকে সচল রাখতে দুই সেট ব্যাটারিও সবসময় বহন করতে হয় তাকে। একটি ব্যাটারির চার্জ শেষ হলে অন্যটি স্ট্যান্ডবাই হিসাবে কাজ করে। বর্তমানে এই অবস্থাতেই সবরকম কাজ করেন তিনি।

তিনি জানান, পাঁচ বছরে একটি ছেলে এবং দেড় বছরে একটি মেয়ে রয়েছে তার। তাদের দেখাশুনাসহ সংসারের সব দায়িত্বই পালন করেন তিনি।

তথ্যসূত্র: জি-নিউজ

আরো খবর »