মাহমুদ উল্লাহর ব্যাটে ৫০০ ছাড়াল বাংলাদেশ

Feature Image

 

সানজামুল ইসলামের সঙ্গে মাহমুদ উল্লাহর অষ্টম উইকেট জুটিটা জমে উঠেছিল। তবে সেই জুটি ভাঙতেই পরপর দুই উইকেট পড়ে যায়। স্কোর ৫০০ পার করবে কিনা সংশয় জেগেছিল। মুস্তাফিজকে সঙ্গে নিয়ে সেই শংকা দূর করলেন অধিনায়ক মাহমুদ উল্লাহ রিয়াদ। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৯ উইকেটে ৫১২ রান। ৮৩ রানে ব্যাট করছেন মাহমুদ উল্লাহ।

আজ বৃহস্পতিবার টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই সেঞ্চুরিয়ান মুমিনুল হকের উইকেট হারায় বাংলাদেশ। অভিজ্ঞ স্পিনার রঙ্গনা হেরাথের বলে মেন্ডিসের তালুবন্দি হন ২১৪ বলে ১৬ চার ১ ছক্কায় ১৭৬ রানের অসাধারণ ইনিংস খেলা মুমিনুল। আর ৭ রান করলেই নিজের ব্যক্তিগত সর্বোচ্চ ১৮১ রানের ইনিংস ছাড়িয়ে নতুন রেকর্ড গড়তে পারতেন।

মুমিনুলের পর হেরাথের বলে মিড অনের ওপর দিয়ে অহেতুক তুলে মারতে গিয়ে সান্দাকানের তালুবন্দি হলেন অসুস্থতা কাটিয়ে দলে ফেরা অল-রাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত (৮)। দলীয় স্কোর ৪০০ ছাড়ানোর পরপরই ভালো খেলতে থাকা আরেক অল-রাউন্ডার মেহেদী হাসান মিরাজ (২০) অহেতুক তিন রান নিতে গিয়ে রান-আউট হয়ে যান। এরপর জুটি গড়ে দলকে এগিয়ে নিতে থাকেন অধিনায়ক মাহমুদ উল্লাহ এবং সানজামুল ইসলাম।

দুজনে মিলে অষ্টম উইকেটে ৫৮ রানের চমৎকার জুটি উপহার দেন। ২৪ রান করা সানজামুল সান্দাকানের শিকার হলে ভাঙে ৫৮ রানের অষ্টম উইকেট জুটি। নাইটওয়াচম্যান খ্যাত তাইজুল ইসলাম এসে ১ রান করেই হেরাথের তৃতীয় শিকার হলে নবম উইকেটের পতন ঘটে বাংলাদেশের।

৪ উইকেটে ৩৭৪ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করে বাংলাদেশ। মুমিনুল হক ১৭৫ রানে অপরাজিত ছিলেন। তার ব্যক্তিগত সর্বোচ্চ রান ১৮১। গতকাল মুশফিকের সঙ্গে তার জুটি ছিল ২৩৬ রানের! মুমিনুল সেঞ্চুরি পেলেও অল্পের জন্য ক্যারিয়ারের ৬ষ্ঠবারের মত তিন অংক যেতে পারেননি মুশফিক। ১৯২ বলে ৯২ রান করে আউট হয়ে যান তিনি।

আরো খবর »